এসকিমি দক্ষিণ এশিয়ার সাবেক আঞ্চলিক প্রধান লুতফি চৌধুরী সম্প্রতি নিযুক্ত হয়েছেন এসকিমির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। তার এই সফলতার সঙ্গে সঙ্গে বাংলাদেশকে করা হয়েছে এসকিমির কেন্দ্রীয় অঞ্চল যেখান থেকে এশিয়ার অন্তর্ভুক্ত দেশগুলোর কার্যক্রম নির্দেশিত হবে। এসকিমি একটি আন্তর্জাতিক প্রোগ্রাম্যাটিক ও ডিমান্ড-সাইড প্ল্যাটফর্ম, যেখানে ডিজিটাল বিজ্ঞাপনী নেটওয়ার্কগুলো সংযুক্ত থাকে। এসকিমির বিভিন্ন সেবা দ্বারা ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের ডিজিটাল বিজ্ঞাপনগুলোকে সুনির্দিষ্ট ভোক্তাদের কাছে পৌঁছাতে পারে।

এসকিমি (এসকিমি ডিএসপি) ২০০২ সালে ইউরোপে যাত্রা শুরু করে। ২০০৯ সালে ব্যবসায় সম্প্রসারণ শুরু করে। এসকিমির প্রোগ্রাম্যাটিক ব্যবসা ২০১৭ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে। সে সময় লুতফি চৌধুরী কান্ট্রি ম্যানেজার হিসেবে এসকিমি বাংলাদেশে যোগদান করেন। পরবর্তী সময়ে ২০১৮ সালে তিনি এসকিমি দক্ষিণ এশিয়ার রিজিয়নাল ম্যানেজার বা আঞ্চলিক ব্যবস্থাপক হিসেবে নিযুক্ত হন। সেই সময় তিনি বাংলাদেশ, নেপাল এবং মিয়ানমারের দায়িত্বে ছিলেন। এসকিমি বাংলাদেশের দক্ষ দলের জন্যই বাংলাদেশ গত দুই বছর ধরে এসকিমি দক্ষিণ এশিয়ার ব্যবসার কেন্দ্রীয় ভূমিকায় ছিল।

এ প্রসঙ্গে এসকিমির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ভাইটাস পাউক্সতিস বলেন, প্রায় দুই বছর আগে লুতফি চৌধুরী আমাদের বাংলাদেশ শাখার কান্ট্রি ম্যানেজার হিসেবে যোগদান করেন। ইতিমধ্যে এসকিমিকে এটির প্রতিযোগিদের মধ্যে শীর্ষস্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছেন তিনি। খুব স্বল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় উদ্যোগগুলো নেন লুতফি চৌধুরী এবং পরবর্তী সময়ে রিজিয়নাল ম্যানেজার হিসেবে এসকিমির ব্যবসাকে অন্যান্য দেশে সম্প্রসারণ করতে সক্ষম হন।

লুতফি চৌধুরী এর আগে জিএনআর এবং উইজার্ডস নামক দুটি অ্যাড নেটওয়ার্কে দীর্ঘসময় কাজ করেছেন। তিনি সেখান থেকে শিখেছেন তথ্যভিত্তিক বিজ্ঞাপন ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর জন্য কতটা জরুরি। সাম্প্রতিক এই নিয়োগের বিষয়ে লুতফি চৌধুরীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, যে জিনিসটি আমাকে এসকিমির দিকে ধাবিত করেছে তা হলো এটির অত্যাধুনিক পণ্যের আইডিয়া। আমি এর আগে ব্যবসায়িক গোষ্ঠীকে তথ্যভিত্তিক বিজ্ঞাপন প্রদানে সচেতন করে তোলায় কাজ করেছি এবং এসকিমি ছিল আমার শিক্ষার কার্যকারিতা প্রমাণ করার জায়গা।

এসকিমি বাংলাদেশের দলটি এখন থেকে নেপাল, মিয়ানমার, লাওস এবং কম্বোডিয়াতে এসকিমির বাজার সম্প্রসারণের নেতৃত্ব দেবে। সে লক্ষ্যে এসকিমি বাংলাদেশ তাদের প্রযুক্তি দল এবং বিজ্ঞাপন কার্যক্রম পরিচালনার দলকে আরও দক্ষ করে গড়ে তুলছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0