default-image

শেয়ারবাজারের ওভার দ্য কাউন্টার বা ওটিসি থেকে মূল বাজারে ফিরছে চার কোম্পানি। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।
বিএসইসির সিদ্ধান্তে যে চারটি কোম্পানিকে ওটিসি থেকে মূল বাজারে ফিরিয়ে আনা হচ্ছে সেগুলো হলো—তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, বাংলাদেশ মনোস্পুল পেপার, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও মুন্নু ফেব্রিক্স। এর মধ্যে বাংলাদেশ মনোস্পুল পেপার ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি একই গ্রুপের মালিকানাধীন আলাদা দুটি কোম্পানি। এ দুটি কোম্পানির মালিকানায় রয়েছে বাংলাদেশ ডেভেলপমেন্ট গ্রুপ (বিডিজি) বা মাগুরা গ্রুপ। আর মুন্নু ফেবিক্স মুন্নু গ্রুপের মালিকানাধীন একটি কোম্পানি।

বিজ্ঞাপন
যে চারটি কোম্পানিকে ওটিসি থেকে মূল বাজারে ফিরিয়ে আনা হচ্ছে সেগুলো হলো—তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, বাংলাদেশ মনোস্পুল পেপার, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও মুন্নু ফেব্রিক্স।

বিএসইসি বলছে, ব্যবসায়িকভাবে উন্নতি করায় এবং বিএসইসির বিভিন্ন নির্দেশনা পরিপালনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পর কোম্পানিগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানিগুলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পুনঃ তালিকাভুক্ত করার ক্ষেত্রে আইনি কিছু শর্ত শিথিল করেছে বিএসইসি।
বর্তমানে ওটিসি বাজারে ৬৫টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। দীর্ঘদিন ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেওয়া, উৎপাদন বন্ধ ও নামসর্বস্ব কোম্পানিকে বিভিন্ন সময় মূল বাজার থেকে ওটিসি বাজারে স্থানান্তর করা হয়। চারটি কোম্পানি মূল বাজারে ফিরে এলে ওটিসিতে কোম্পানির সংখ্যা কমে দাঁড়াবে ৬১টিতে।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন