default-image

বিশ্বজুড়ে আবারও করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় বাতিল করা হয়েছে টোকিও মোটর শো-২০২১। বিশ্বজুড়ে গাড়ি নির্মাণের জন্য প্রতিষ্ঠিত জাপানের গাড়ি নির্মাতারা গতকাল বৃহস্পতিবার এ প্রদর্শনী বাতিলের ঘোষণা দেন। গত ৬৭ বছরের ইতিহাসে এবারই প্রথম বাতিল হলো বিশ্বের বৃহত্তম এ মোটর শো বা গাড়ি প্রদর্শনী। খবর বিবিসি অনলাইনের।

এ বছর গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজক জাপান। আগামী জুলাই মাসে টোকিও অলিম্পিক নামে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের কথা রয়েছে। আর বাতিল হওয়া গাড়ি প্রদর্শনীটি হওয়ার কথা ছিল অক্টোবরে।

যদিও বিশাল এ আয়োজনের প্রস্তুতি শুরহয়ে যেত বেশ কয়েক মাস আগে থেকে। আয়োজকদের পাশাপাশি অংশগ্রহণকারীরাও বেশ আগেভাগে থেকে প্রস্তুতি শুরু করেন। তাই একটু তাড়াতাড়িই সবার সুবিধার্থে আয়োজনটি বাতিলের ঘোষণা দেওয়া হয়েছে। বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার সভাপতি ও জাপান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অকিও তোয়োডা এ প্রদর্শনী বাতিলের খবর নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

কিছুদিন ধরে নতুন করে আবারও করোনার সংক্রমণ বাড়ছে জাপানে। এ অবস্থায় আগামীকাল ২৫ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত জাপানের টোকিও, ওসাকাসহ আরও দুটি বড় শহরে জরুরি অবস্থা ঘোষণার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে প্রদর্শনীটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৯ বছর পর ১৯৫৪ সালথেকে অনুষ্ঠিত হচ্ছে জাপানের এই গাড়ি প্রদর্শনী। প্রতি দুই বছর পরপর এটি অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৯ সালে প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়েছিল। জাপান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ওই বছর এ আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৩ লাখ দর্শনার্থী অংশ নিয়েছিল।

এদিকে জাপানের বৃহত্তম গাড়ি প্রদর্শনীটি বাতিল করা হলেও এ সপ্তাহেই চীনের সাংহাই মোটর শোটি অনুষ্ঠিত হয়েছে। সর্বসাধারণের জন্য সেটি উন্মুক্ত থাকলেও প্রবেশের জন্য কোভিড-১৯ পরীক্ষা করতে হয়েছিল আগত দর্শনার্থীদের।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন