গরুর মাংস ৬০০ টাকা

বিজ্ঞাপন

কখনো যেটা হয়নি, এবার তা–ই হচ্ছে। পবিত্র শবে বরাতের আগে বাজারে ব্রয়লার মুরগির দাম কমছে। ঢাকার খুচরা বাজারে এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, এক বছর আগে এ সময়ে দাম ছিল কেজি ১৫০ থেকে ১৬০ টাকা।

আগামী বৃহস্পতিবার পবিত্র শবে বরাত। এ সময় বাজারে যেসব পণ্যের বাড়তি চাহিদা তৈরি হয়, তার কোনোটির দামই খুব একটা বাড়েনি। এর কারণ চাহিদায় ভাটা। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে দেশে সাধারণ ছুটি চলছে। শুধু গরুর মাংস লাগামছাড়া। প্রতি কেজির দাম আরও ৫০ টাকার মতো বেড়ে ৬০০ টাকায় উঠেছে। এই দামটি অবশ্য গত মাসের মাঝামাঝিতে বেড়ে যায়, যখন বাজারে করোনাভাইরাসজনিত আতঙ্কে কেনাকাটা চলছিল। এখন সেই চাপ নেই, কিন্তু দাম আর কমেনি।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, ঢাকায় গরুর মাংসের সাড়ে চার হাজার দোকান রয়েছে। এখন খুলছে দেড় হাজারের আশপাশে। কারণ ক্রেতা কম। তিনি বলেন, এবার শবে বরাত উপলক্ষে বাড়তি চাহিদা দেখা যাচ্ছে না।

ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) হিসাবে, বাজারে গরুর মাংসের দামের সমান হয়ে গেছে দেশি মুরগির দাম। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৬০ থেকে ৫৮০ টাকা দরে। এই দর সাধারণত ৩৮০ টাকার আশপাশে থাকে।

যদিও ব্রয়লার মুরগি একেবারেই সস্তা। এক মাস আগেও প্রতি কেজির দাম ছিল ১৩০ টাকার আশপাশে। এখন কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা কম।

গাজীপুরের শ্রীপুরের পোলট্রি খামার মালিক ও পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার মো. মহসিন প্রথম আলোকে বলেন, এবার চাহিদা কম। তাই দাম কমে গেছে।

পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ সারা দেশে মুরগি ও ডিমের দামের একটা তালিকা প্রতিদিন তৈরি করে। সর্বশেষ গত শুক্রবারের তালিকায় দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ৭০ থেকে ৯০ টাকা। অন্যদিকে ফার্মের কক মুরগির দাম ১৪০ থেকে ১৭০ টাকা। ঢাকার বাজারে কক মুরগির দাম কেজিপ্রতি ২০০ থেকে ২২০ টাকা। এ ক্ষেত্রে তেমন কোনো হেরফের হয়নি বলে জানান বিক্রেতারা।

সব মিলিয়ে বাজারে এখন চড়া দামে বিক্রি হচ্ছে চাল, ডাল, তেল ও চিনি। পেঁয়াজ ও রসুনের দাম কমেছে। সবজি নাগালের মধ্যে। ডিমের দামও কম। বাজারে এখন ভালো মানের প্রতি কেজি মোটা চাল ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি বিভিন্ন চাল পাওয়া যাচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা দরে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন