বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম ফাইন্যান্স ইনিশিয়েটিভের (ইউএনইপিএফআই) উদ্যোগে নেট-জিরো ব্যাংকিং অ্যালায়েন্স (এনজেডবিএ) গঠিত হয়েছে। এটি গ্লাসগো ফাইন্যান্সিয়াল অ্যালায়েন্স ফর নেট-জিরোর (জিএফএএনজেড) ব্যাংকিং অংশীদার। জলবায়ু ও অর্থসংক্রান্ত জাতিসংঘের বিশেষ দূত এই জোটের সভাপতিত্ব করেন। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় আর্থিক খাতের দায়িত্বকে নির্ধারণের গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতেই এই জোট, যাদের হাতে বৈশ্বিক ব্যাংকিং সম্পদের প্রায় ৪০ শতাংশ। এই জোটে ৪০টি দেশের ১০০টিরও বেশি সদস্য ব্যাংক আছে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম সিটি ব্যাংক ঋণ, বিনিয়োগ ও পরামর্শক সেবার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জীবনমানের সঙ্গে আপস না করে অর্থনীতির টেকসই প্রবৃদ্ধি ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখছে। টেকসই অর্থায়ন ও সবুজ অর্থায়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবিলিটি রেটিং ২০২০ অনুসারে, সিটি ব্যাংক গত বছর বাংলাদেশের শীর্ষ-১০ টেকসই ব্যাংকের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি পেয়েছে।

প্যারিস চুক্তি ও জাতিসংঘের বৃহত্তর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) পৌঁছানোর লক্ষ্যে সিটি ব্যাংক ঋণ দেওয়ার ক্ষেত্রে দায়িত্বশীল অর্থায়নের নীতি মেনে চলে। কেন্দ্রীয় ব্যাংকের টেকসই আর্থিক নীতির আলোকে জনগণের উন্নতির জন্য পরিবেশগত, সামাজিক বিনিয়োগ নীতি অনুসরণ করে থাকে তারা।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন