default-image

ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ টিকটকের মার্কিন অংশ কেনার যে প্রস্তাব দিয়েছিল প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট, তা প্রত্যাখ্যান করা হয়েছে। অ্যাপটি বিক্রির জন্য ওরাকল করপোরেশনকে বেছে নিয়েছে টিকটকের মালিকানাধীন চীনা কোম্পানি বাইটড্যান্স। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দেন, টিকটক বিক্রি না করলে তা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে। এ জন্য সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময় বেঁধে দেন তিনি। ট্রাম্প প্রশাসন হুমকি দিয়েছে, ২০ সেপ্টেম্বরের মধ্যে টিকটক কোনো মার্কিন প্রতিষ্ঠানের কাছে বিক্রি না হলে এটি নিষিদ্ধ করা হবে। ট্রাম্প প্রশাসনের দাবি, টিকটকসহ অন্য চীনা অ্যাপ্লিকেশনগুলো দেশটির জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। এরপর মাইক্রোসফট ও ওরাকল এটি কেনার প্রস্তাব দেয়। গতকাল রোববার মাইক্রোসফট জানায়, টিকটকের মার্কিন ব্যবসা কেনার জন্য তারা যে প্রস্তাব দিয়েছিল, তা ফিরিয়ে দিয়েছে বাইটড্যান্স।

বিজ্ঞাপন

আজ সোমবার ওয়ালস্ট্রিট জার্নাল ও রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, টিকটক কেনার এই প্রতিযোগিতায় মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বাইটড্যান্স। এখন ওরাকলের কাছে মার্কিন ব্যবসা বিক্রির জন্য যুক্তরাষ্ট্র ও চীন সরকারের অনুমোদনের প্রয়োজন হবে টিকটকের।

এর আগে সিএনবিসির প্রতিবেদনে জানানো হয়, টিকটকের দাম হতে পারে দুই হাজার থেকে তিন হাজার কোটি ডলার। মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির ক্ষেত্রে চীন সরকার বিশেষ বিধিনিষেধ আরোপ করেছে। চীন তাদের প্রযুক্তি রপ্তানি তালিকা হালনাগাদ করেছে, যাতে টিকটকের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি রপ্তানি করতে অনুমতি নিতে হবে।

বিজ্ঞাপন

গত মাসে টিকটক বিক্রির চুক্তি চূড়ান্ত হওয়ার পর্যায়ে পৌঁছালে এর প্রধান নির্বাহী কর্মকর্তা কেভিন মায়ার পদত্যাগ করেন। তিনি মাত্র কয়েক মাস প্রতিষ্ঠানটিতে চাকরি করেছিলেন। বর্তমানে টিকটকের দায়িত্ব সামলাচ্ছেন প্রতিষ্ঠানটির নির্বাহী ভ্যানেসা পাপ্পাস। গত মাসে ট্রাম্পের সই করা নির্বাহী আদেশে বলা হয়, টিকটক জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এ কারণে টিকটকের নির্মাতা বাইটড্যান্সের সঙ্গে লেনদেন করা যাবে না। ৪৫ দিন পর এই নির্দেশ কার্যকর হবে।

মন্তব্য পড়ুন 0