default-image

১১ নভেম্বর চীনের অবিবাহিত মানুষের একাকিত্ব উদ্‌যাপনের অনানুষ্ঠানিক দিবস—একই সঙ্গে তা কেনাকাটারও দিন। গত বছরের মতো এবারও এই দিবসে কেনাকাটার হুলুস্থুল পড়ে যায়। এদিন অনলাইনে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হয়।

গত বছরের ১১ নভেম্বর ১৯০ কোটি পণ্য বিক্রি হয়েছিল অনলাইনে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না—আগামীকাল ১১ নভেম্বরের বিক্রি সামাল দিতে ৩০ লাখ কর্মী, ৪ হাজার বিমান ও জাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ডাক পড়লেই পণ্য পৌঁছে দেবে তারা। অনলাইনের বিক্রিতে এবারও নতুন রেকর্ড তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। মহামারির কারণে মানুষ কেনাকাটায় কিছুটা রক্ষণশীল ছিল, এই দিনে সেই বাঁধ ভেঙে পড়তে পারে।

বিলাসবহুল ব্র্যান্ডগুলোও ভালো ব্যবসা আশা করছে। ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চীনারা বিদেশে যেতে পারবেন না, সেই খেদ মেটাতে তাঁরা অনলাইনে বেশি বেশি পণ্য কিনতে পারেন বলে তাদের ধারণা, যার নাম দেওয়া হয়েছে রিভেঞ্জ স্পেন্ডিং বা প্রতিশোধমূলক কেনাকাটা।

বিজ্ঞাপন
১১ নভেম্বরের বিক্রি সামাল দিতে ৩০ লাখ কর্মী, ৪ হাজার বিমান ও জাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ডাক পড়লেই পণ্য পৌঁছে দেবে তারা।

বাজার গবেষণা প্রতিষ্ঠান এজেন্সি চায়নার মাইকেল নরিস বিবিসিকে বলেন, ‘আমরা ধারণা করছি, আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চীনা ক্রেতারা অনলাইনে বিলাসবহুল পণ্য কিনতে ঝুঁকবেন।’ এদিকে ব্র্যান্ডগুলোও এই দিবসে পণ্যের পসরা সাজিয়ে বসেছে।

মূলত প্রেমিক জুটিগুলোর ভ্যালেন্টাইন দিবসের অনুকরণে চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা এই সিঙ্গেলস ডে বা একাকী মানুষের জন্য এই দিবসের প্রচারণা শুরু করে। এটি একসঙ্গে ১১.১১ বা দুই ১১ হিসেবেও পরিচিত। আলিবাবার প্রতিদ্বন্দ্বী জেডি ডট কমও একই ধরনের এক দিবস পালন করে থাকে, কিন্তু সিঙ্গেলস ডের মতো অত ব্যবসাসফল হতে পারেনি সেটা।

default-image

গত বছর এই দিনে সারা বিশ্বে ৩ হাজার ১০০ কোটি ডলারের পণ্য বিক্রি হয়েছে, যা ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডের সম্মিলিত বিক্রির দ্বিগুণের বেশি। এ বছর চাহিদা বেশি থাকায় বিক্রি একটু আগেভাগেই শুরু হয়েছে।

বাংলাদেশেও আলিবাবা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ও বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে দারাজ ১১.১১ বিক্রয় প্রচারণা। শুধু এ উপলক্ষে প্রতিষ্ঠানটি প্রায় ১ হাজার ৫০০ জন কর্মী নিয়োগ দিয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0