বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত বছর ওয়ার্ল্ড ইকোনমিক লিগের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, ২০২৮ সালের মধ্যে ডলারের নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন বিশ্বের শীর্ষ অর্থনীতিতে পরিণত হবে। কিন্তু রোববারের প্রতিবেদনে সিইবিআর নতুন ভবিষ্যদ্বাণী করেছে, ওই লক্ষ্যে পৌঁছাতে চীনের ২০৩০ সাল লেগে যাবে।

অর্থনৈতিক সক্ষমতায় ভারতের অগ্রগতির কথাও জানিয়েছে সিইবিআর। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভারত আগামী বছর ফ্রান্সকে ছাড়িয়ে যাবে। আর ২০২৩ সালে ব্রিটেনকে ছাড়িয়ে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে তার স্থান পুনরুদ্ধার করবে।

প্রতিবেদনে আরও দেখা গেছে, জার্মানি ২০৩৩ সাল নাগাদ অর্থনৈতিক উৎপাদনের দিক থেকে জাপানকে ছাড়িয়ে যাওয়ার পথে রয়েছে। অন্যদিকে বর্তমান গতিতে চললে রাশিয়া ২০৩৬ সালের মধ্যে দশম শীর্ষ অর্থনীতির দেশে পরিণত হবে। আর সিইবিআরের হিসাবে, ইন্দোনেশিয়া তালিকায় নবম স্থানে যাবে ২০৩৪ সালে।

সিইবিআরের উপ–চেয়ারম্যান ডগলাস ম্যাকউইলিয়ামস বলেছেন, ২০২০–এর দশকে মূল্যস্ফীতি বিশ্ব অর্থনীতির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি এখন ৬ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। দেখার বিষয় হলো, কীভাবে বিশ্ব অর্থনীতি এই মূল্যস্ফীতি মোকাবিলা করে।

ম্যাকউইলিয়ামস আরও বলেন, ‘আমরা আশা করি, টিলার বা সরকারি তহবিলের সুদহার পরিমিত হারে সমন্বয় করা হলে অপরিবর্তনীয় বা অনিবার্য বিষয়গুলো নিয়ন্ত্রণে আসবে। আর যদি তা না করা যায়, তাহলে ২০২৩ বা ২০২৪ সালে আবারও মন্দার জন্য বিশ্বকে প্রস্তুত হতে হবে।’

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন