তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেছেন, ‘লিডার হয়ে যতটা চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়, আমি নারী বলে আমাকে দ্বিগুণ চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। সামাজিকভাবে আমাকে অনেক কিছু সামাল দিতে হয়। “বিএসআরএম মিট দ্য এক্সপার্ট” শীর্ষক অনুষ্ঠানে সাবরিনা আক্তার নামের এক শিক্ষার্থীর প্রশ্নের জবাবে রুবানা হক এ কথা বলেন।

বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, ‘নারী নেতৃত্ব থাকলেই যে নারী ক্ষমতায়ন হবে, সেটা ঠিক নয়। আর আমরা কেনই বা ভাবব নারীকে আমরা অগ্রাধিকার দেব। নারী তো সমান অধিকারের যোগ্য। কাজেই এখানে যোগ্যতাটাই বড় কথা। এর পরের যুদ্ধটা আমাদের করতে হবে ঠিকমতো।’

রুবানা হক বলেন, ‘ইউএন উইমেন শুরু করেছিল হ্যাশট্যাগ “হি ফর সি” মুভমেন্ট। আমি বলেছিলম, হ্যাশট্যাগ ‘সি ফর সি’ মুভমেন্ট সেটা হওয়া উচিত। কারণ, একজন নারী, নারীর পাশে দাঁড়ালে কেবল এগোতে পারে, তা না হলে পারে না।

অনুষ্ঠানে ক্যারিয়ার নিয়ে প্রশ্ন করা ও পরামর্শ নেওয়ার সুযোগ হয়েছিল সারা দেশ থেকে নির্বাচিত ১২ জন তরুণ–তরুণীর। তাঁদের চোখজুড়ে স্বপ্ন যেমন রয়েছে, তেমনি রয়েছে ভবিষ্যৎ কর্মজীবন নিয়ে নানা প্রশ্ন, খানিকটা আশঙ্কাও। তাই প্রথিতযশা শিল্পপতি রুবানা হককে সামনে পেয়ে তরুণেরা খুলেছিলেন প্রশ্নের ঝাঁপি। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক।

বিজ্ঞাপন
বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন