default-image

নিলামে একটি গাড়ির দর কত হতে পারে? অনেকের ধারণা, সাধারণ মানের গাড়ি হলে ৫–১০ লাখ কিংবা বড়জোর ২০ লাখ টাকা। দামি মডেলের গাড়ি হলে অর্ধকোটি। তবে সবার ধারণাকে ছাড়িয়ে গেছে একটি লেক্সাস গাড়ির দাম। চট্টগ্রাম কাস্টমসের নিলামে এবার চার বছরের পুরোনো লেক্সাস ব্র্যান্ডের একটি গাড়ির দাম উঠেছে ৩ কোটি ১২ লাখ টাকা।

জাপানের টয়োটা কোম্পানির এই গাড়িটির সিলিন্ডার ক্যাপাসিটি ৫ হাজার ৬৬২। গাড়িটির নির্মাণের বছর ২০১৬ সাল। নির্মাণের পর সাদা রঙের এই গাড়িটি মাত্র ৫৪ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। মডেল ‘লেক্সাস এলএক্স৫৭০’। সিলিন্ডার সংখ্যা চারটি। গাড়িটি পড়ে আছে বন্দরের এফ শেডে।

গাড়িটির বয়স যখন কম ছিল, তখন দর আরও বেশি উঠেছিল। দুই দফা ভালো দর পেয়ে দেরি করেনি কাস্টমস। দুই দফায়ই বিক্রির অনুমোদনও দিয়েছিল কাস্টমসের নিলাম কমিটি। কিন্তু দরদাতা পিছু হটায় বিক্রি করা যায়নি। তাতেও কাস্টমসের তেমন ক্ষতি হয়নি। কারণ, দরদাতা পিছু হটলেও দরপত্রে অংশ নেওয়ার জন্য ১০ শতাংশ জামানত সরকারের কোষাগারে জমা হয়। তাতে গাড়িটি বিক্রি না হলেও দুই দফায় ৮২ লাখ টাকা রাজস্ব পায় কাস্টমস।

এবার গত ২৫ নভেম্বর ১৯৭টি লটের সঙ্গে এই গাড়িটিও নিলামে তোলা হয়। গত সপ্তাহে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, পটিয়ার ছনহরা এলাকার মো. জসিম উদ্দিন নামের এক ব্যক্তি এই গাড়িতে ৩ কোটি ১২ লাখ টাকা দর দিয়ে সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন। এই দরে গাড়িটি জসিম উদ্দিনের কাছে বিক্রি করা হবে কি না, তা ঠিক করবে কাস্টমসের নিলাম কমিটি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0