বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, গত আগস্ট মাস পর্যন্ত কয়েকটি বৈঠকে হেলিকপ্টারের দাম নির্ধারণ করা হয়। পুলিশকে একটি আধুনিক, যুগোপযোগী ও কার্যকর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে উন্নীতকরণের জন্য ইতিমধ্যে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, তারই ধারাবাহিকতায় কেনা হবে এই হেলিকপ্টার দুটি।

হেলিকপ্টার দিয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশ সদস্যদের পরিবহন, অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধি, জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপণ, রসদ ও কার্গো পরিবহন, ভিআইপি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জরুরি গমনাগমনে সহায়তা ইত্যাদি কাজ করতে পারবে পুলিশ।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন জানান, সিঙ্গাপুর থেকে ১ হাজার ২০৫ কোটি টাকা মূল্যের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রস্তাব অনুমোদিত হয়েছে ক্রয় কমিটির বৈঠকে। এ ছাড়া জিটুজি পদ্ধতিতে ৩৫৭ কোটি ৬১ লাখ টাকায় রাশিয়া থেকে কেনা হবে এক লাখ টন গম। প্রতি টন গম কেনা হবে ৪১৯ মার্কিন ডলারে।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় অ্যাগ্রো বিজনেস প্ল্যানিং, টেকনোলজিস অ্যান্ড মার্কেটিং অ্যাডভান্স অ্যান্ড ইমপ্লিমেন্টেশন সাপোর্ট কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথ উদ্যোগে জার্মানির অ্যাগ্রিকালচার অ্যান্ড ফিন্যান্স কনসালট্যান্ট ও বাংলাদেশের সার্ভিসেস অ্যান্ড সলিউশনস ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৪৮ কোটি ২৫ লাখ ১২ হাজার ২৩৮ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

জানানো হয়, সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) ৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে ১২৭ কোটি ৬৭ লাখ টাকায়। কাতার থেকে কেনা হবে আরও ৩০ হাজার টন ইউরিয়া সার। এর দাম পড়বে ১২৯ কোটি ৮৫ লাখ টাকা। এদিকে নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের কাজ পেয়েছে নূরানি কনস্ট্রাকশন লিমিটেড। এতে ব্যয় হবে ৬৯ কোটি ৮৩ লাখ টাকা।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন