default-image

বাংলাদেশে বিদেশি বিনিয়োগের অনেক সম্ভাবনা আছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ এশিয়া অঞ্চলের হিসাববিদদের সংগঠন সাফার প্রেসিডেন্ট জগণ মোহন রাও।

সাফার প্রেসিডেন্ট বলেছেন, ভারত ও চীনের মতো বাংলাদেশ একটি প্রতিশ্রুতিশীল অর্থনীতির দেশ। বিশাল অভ্যন্তরীণ বাজার, তুলনামূলক সস্তা শ্রম, সমৃদ্ধ বন্দর, দীর্ঘমেয়াদি করছাড়, এক শ’র বেশি অর্থনৈতিক অঞ্চল গঠন এবং আঞ্চলিক বাজারগুলোতে সহজে প্রবেশাধিকারের কারণে বাংলাদেশে বিনিয়োগের অনেক সম্ভাবনা রয়েছে।

দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত বিদেশি বিনিয়োগ ও করপোরেট সুশাসন শীর্ষক সংবাদ সম্মেলনে সাফার প্রেসিডেন্ট জগণ মোহন রাও বাংলাদেশের বিনিয়োগের পরিবেশ নিয়ে এসব কথা বলেন। রাজধানীর কারওয়ান বাজারের সিএ ভবনে আজ রোববার সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সরকারি-বেসরকারি অংশীদারত্বে বড় বড় প্রকল্পে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ আছে বলে মন্তব্য করেন সাফা সভাপতি। তিনি আরও বলেন, দেশের মোট পণ্য রপ্তানির ৮০ শতাংশ আয় তৈরি পোশাক খাত থেকে আসে। পোশাকের পাশাপাশি রপ্তানিতে পণ্য বহুমুখীকরণের তাগিদ দেন তিনি।

আইসিএবির সভাপতি এ এফ নেছারউদ্দিন বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার বিভিন্ন প্রণোদনা প্রদান করছে। যেমন বিনিয়োগকারীরা মুনাফা ও মূলধন ফিরিয়ে নিতে পারেন। তিনি আরও বলেন, বড় ধরনের প্রযুক্তিভিত্তিক শিল্প স্থাপনের জন্য বাংলাদেশ প্রস্তুত। তাই বিনিয়োগের এখনই উপযুক্ত সময়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন আইসিএবির পর্ষদ সদস্য মো. হ‌ুমায়ূন কবিরসহ ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা থেকে আগত প্রতিনিধিরা। ঢাকায় সাফার আন্তর্জাতিক সম্মেলন হওয়ার পর আইসিএবি এ সংবাদ সম্মেলন করল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0