বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ বিষয়ে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান প্রথম আলোকে বলেন, ভ্যাট ফাঁকি দিলে অবশ্যই তা সরকারি কোষাগারে জমা দিতে হবে। কেউ ভ্যাট ফাঁকি দিয়ে পার পাবেন না। ওই পারলারের দুটি শাখার বিরুদ্ধে মামলা হয়েছে। আইন অনুযায়ী, ভ্যাট আদায় করা হবে।

একজন গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত রোববার এই অভিযান পরিচালনা করা হয়। ওই গ্রাহক আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পা থেকে সেবা গ্রহণ করলে তাকে কাঁচা চালানে বিল দেওয়া হয়। পরে তিনি ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ দেন। ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে একটি দল প্রতিষ্ঠানটির বনানী পারলার এবং সহকারী পরিচালক আলমগীর হুসেনের নেতৃত্বে ওয়ারীর পারলারে অভিযান পরিচালনা করে।

অভিযানের শুরুতে প্রতিষ্ঠানের প্রতিনিধিকে প্রতিষ্ঠানের ভ্যাটসংক্রান্ত দলিলাদি পেশের অনুরোধ করা হলে তিনি ভ্যাট নিবন্ধন নম্বর এবং ভ্যাটসংক্রান্ত দলিলাদি দেখাতে পারেননি। পরবর্তী সময়ে ভ্যাট গোয়েন্দা কর্মকর্তারা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে তল্লাশি চালান। প্রতিষ্ঠানের প্রাঙ্গণে প্রাপ্ত ভ্যাট ও বাণিজ্যিক দলিলাদির প্রাথমিক যাচাইয়ে গরমিল এবং ভ্যাট ফাঁকির আলামত পাওয়া গেলে ওই সব কাগজপত্র জব্দ করা হয়।

তদন্ত অনুসারে, আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পার ওয়ারী শাখায় ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭৬ লাখ ৮৮ হাজার ৬০০ টাকার সেবা প্রদান করে। প্রতিষ্ঠানটি স্থানীয় সূত্রাপুর ভ্যাট সার্কেলের মাসিক রিটার্নে মাত্র ৪৩ হাজার টাকা ভ্যাট প্রদান করে। ভ্যাট ফাঁকির পরিমাণ ১১ লাখ ১০ হাজার ২৯০ টাকা। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাসভিত্তিক ২ শতাংশ হারে ১ লাখ ৫৩ হাজার ৩২ টাকা সুদ প্রযোজ্য।

অন্যদিকে বনানী শাখা ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত ৩১ লাখ ৪৭ হাজার ৮৪০ টাকার সেবা প্রদান করে। এই শাখা ফাঁকি দিয়েছে ৪ লাখ ১০ হাজার ৫৮৮ টাকার ভ্যাট। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাসভিত্তিক ২ শতাংশ হারে ৭৮ হাজার ৫৩৩ টাকা সুদ প্রযোজ্য। এ ছাড়া এই প্রতিষ্ঠানের স্থাপনা ভাড়ার ওপর ১ লাখ ৩৩ হাজার ৪৩ টাকা ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছেন ভ্যাট গোয়েন্দারা।

ওয়ারীর পারলারের বিরুদ্ধে মামলার প্রতিবেদন ঢাকা পূর্ব ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। আর বনানী শাখার মামলাটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে পাঠিয়েছেন ভ্যাট গোয়েন্দারা।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন