বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম নতুন কমিশনারের যোগদানের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন। নতুন কর্মস্থলে যোগদানের আগে অর্থ মন্ত্রণালয় থেকে নিয়োগপ্রাপ্ত হন।

বিএসইসির চেয়ারম্যান ও চার কমিশনার নিয়ে গঠিত পাঁচ সদস্যের কমিশনে এক বছরের বেশি সময় ধরে একটি কমিশনারের পদ খালি ছিল। সর্বশেষ গত বছরের মার্চে আইন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কমিশনার খন্দকার কামালুজ্জামান অবসরে যান।

জানা গেছে, ১৯৯৩ সালের জুনে বিএসইসি গঠিত হওয়ার পর সংস্থাটির প্রথম মহিলা কমিশনার রুমানা ইসলাম। তাঁর যোগদানের ফলে পাঁচ সদস্যের কমিশনের চারজনই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পুঁজিবাজার নিয়ন্ত্রকের দায়িত্বে এলেন। তাঁরা সবাই বিএসইসিতে যোগদানের আগে শিক্ষকতা পেশায় ছিলেন। কমিশনের বাকি একজন সরকারের সাবেক এক সচিব।

১৯৯৩ সালের জুনে বিএসইসি গঠিত হওয়ার পর সংস্থাটির প্রথম মহিলা কমিশনার রুমানা ইসলাম।

রুমানা ইসলামের যোগদানের মধ্য দিয়ে বিএসইসির শূন্য কমিশনারের পদটি পূর্ণ হয়েছে। বিএসইসির চেয়ারম্যান ও চার কমিশনার নিয়ে গঠিত পাঁচ সদস্যের কমিশনে এক বছরের বেশি সময় ধরে একটি কমিশনারের পদ খালি ছিল। সর্বশেষ গত বছরের মার্চে আইন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কমিশনার খন্দকার কামালুজ্জামান অবসরে যান। এর পর থেকেই পদটি শূন্য ছিল। নতুন কমিশনার রুমানা ইসলাম কামালুজ্জামানের স্থলাভিষিক্ত হলেন। তিনিও কমিশনের আইন বিভাগের দায়িত্ব পালন করবেন বলে কমিশন সূত্রে জানা গেছে।

রুমানা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে যুক্তরাজ্য থেকে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেন। ২০০৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে যোগ দেন।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন