বিদেশি ডিজিটাল কমার্স কোম্পানির বিনিয়োগ-বাধা কাটল

বিজ্ঞাপন
default-image

বিদেশি যেকোনো ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান এখন থেকে বাংলাদেশে এককভাবেই বিনিয়োগ করতে পারবে। আগে বাংলাদেশি কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে বিনিয়োগ করার যে শর্ত ছিল, তা প্রত্যাহার করা হয়েছে।

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮ সংশোধন করে মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এটির নতুন নাম 'জাতীয় ডিজিটাল কমার্স (সংশোধিত) নীতিমালা ২০২০'। এর আগে গত ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে নীতিমালা সংশোধনের বিষয় অনুমোদন করা হয়।

নীতিমালায় আগে ছিল, 'ডিজিটাল কমার্স খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন করতে হবে, তবে বিদেশি ডিজিটাল কমার্স ইন্ডাস্ট্রি দেশীয় কোনো ইন্ডাস্ট্রির সঙ্গে যৌথ বিনিয়োগ ছাড়া এককভাবে ব্যবসা করতে পারবে না এবং দেশীয় ডিজিটাল কমার্স ইন্ডাস্ট্রির স্বার্থকে প্রাধান্য দিতে হবে।' তা সংশোধন করে বলা হয়েছে, 'ডিজিটাল কমার্স খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন করতে হবে।'

জানতে চাইলে বাণিজ্যসচিব মো. জাফরউদ্দীন প্রথম আলোকে বলেন, 'বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) বিধিবিধানের সঙ্গে এ নীতিমালার কিছু দিক সাংঘর্ষিক ছিল। সংশোধনের ফলে তা দূর হলো। এখন ডিজিটাল কমার্স খাতে যেকোনো বিদেশি কোম্পানি যেকোনো পরিমাণ বিনিয়োগ আনতে পারবে।'

ভবিষ্যতে সংশোধন করতে হলে আগে আন্তমন্ত্রণালয় সভার পরামর্শ নেওয়ার বিধান থাকলেও এখন নিয়ম করা হয়েছে মন্ত্রিসভার বৈঠকের অনুমোদন নিতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন