বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ইআরএফ সংলাপে তিনি এসব কথা বলেন। রাজধানীর পুরানা পল্টনে ইআরএফ কার্যালয়ে গতকাল বুধবার অনুষ্ঠিত এই সংলাপ সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি শফিকুল আলম।

গত ১০ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক মানবাধিকার দিবসে র‍্যাব ও বাহিনীটির সাবেক ও বর্তমান উচ্চপদস্থ সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও রাজস্ব বিভাগ পৃথক নিষেধাজ্ঞা আরোপ করে।

আগামী বছরের শেষে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেটি সামনে রেখে রাজনৈতিক দলগুলো সক্রিয় হচ্ছে। এমন প্রেক্ষাপটে পোশাকশিল্প মালিকদের প্রত্যাশা কী, জানতে চাইলে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, ‘আমি আশা করি, সব রাজনৈতিক দল দেশের অর্থনীতি নিয়ে চিন্তা করবে। কারখানা ও অর্থনৈতিক কর্মকাণ্ড চালানোর বিষয়ে সব রাজনৈতিক দলের সহায়তা থাকবে বলে আমরা প্রত্যাশা করি।’ আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যবসা করতে গেলে সরকারের সহায়তা লাগে। তবে সে জন্য যে রাজনীতিতে যুক্ত হতে হবে, তেমনটা নয়।

করোনাকালের প্রথম ঢেউয়ের সময় শ্রমিকদের মজুরি দিতে প্রণোদনা তহবিল ঘোষণা করে সরকার। সেই তহবিল থেকে ঋণ নিয়ে দেড় হাজারের বেশি রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিক শ্রমিকদের চার মাসের মজুরি পরিশোধ করেন। সেই ঋণের কিস্তি পরিশোধে মালিকেরা সময় চাইলে সরকার মেনে নেয়। বর্তমানে আবার নতুন করে সময় চাচ্ছেন পোশাকশিল্পের মালিকেরা।

এ বিষয়ে ফারুক হাসান বলেন, ‘আমরা ইতিমধ্যে ঋণের কিস্তি দেওয়া শুরু করেছি। বাড়তি সময় চেয়েছি; কারণ, করোনায় অনেক ক্রেতা প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে গেছে। নতুন করে যাতে আর কোনো কারখানা রুগ্‌ণ না হয়, সে জন্যই কিস্তির সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছি।’

কাস্টমসের জটিলতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ফারুক হাসান। পুরোনো বন্ড লাইসেন্সে অনেক পণ্যের নাম উল্লেখ না থাকলে শুল্কমুক্ত কাঁচামাল আমদানি প্রাপ্যতাপত্রে (ইউডি) উল্লেখ থাকে। তারপরও কাস্টমস কর্তৃপক্ষ অনেক সময় পণ্য ছাড় করে না।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন