রাশিয়ার তৈরি করোনার টিকা এ দেশে আমদানি ও তৈরির বিষয়ে চলছে তোড়জোড়। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে এ বিষয়ে চুক্তিও হয়েছে দেশটির সঙ্গে। তবে চুক্তিতে কী আছে, সে বিযয়ে সরকারের পক্ষ থেকে পরিষ্কার করে কিছু বলা হচ্ছে না।

সরকার পরিষ্কার করে কিছু বলুক বা না বলুক শেয়ারবাজারে রাশিয়ার টিকার খবরকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে খবর রটেছে, বাংলাদেশে রাশিয়ার টিকা আমদানি বা তৈরির কাজটি করবে বাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনেটা লিমিটেড। যদিও এ খবরের সত্যতা এখনো কোনো পক্ষ থেকে নিশ্চিত হওয়া যায়নি।

অনিশ্চিত খবরের ওপর ভিত্তি করে আজ রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রেনেটার প্রতিটি শেয়ারের দাম বেড়েছে সাড়ে ৭৬ টাকা বা সোয়া ৬ শতাংশ। তাতে আগের দিনের ১ হাজার ২২৫ টাকার শেয়ারের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৩০১ টাকা। এটি রেনেটার শেয়ারের আজকের দিনের সর্বোচ্চ দাম। নিয়ম অনুযায়ী, আজেকের দিনে কোম্পানিটির শেয়ারের দামের সর্বোচ্চ সীমা ছিল এটিই।

বিজ্ঞাপন

সর্বোচ্চ মূল্যবৃদ্ধির পাশাপাশি আজ হঠাৎই কোম্পানিটি ঢাকার বাজারে লেনদেনের শীর্ষ ৫ কোম্পানির তালিকায় উঠে গেছে। আজ এক দিনেই ঢাকার বাজারে রেনেটার ৩২ কোটি টাকার বেশি শেয়ারের হাতবদল হয়েছে।


১৯৭৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত রেনেটা ভালো মৌলভিত্তির কোম্পানি হিসেবেই স্বীকৃত। ১৯৯৩ সালে নাম বদলের আগে এটির নাম ছিল ফাইজার বাংলাদেশ। ১৯৭২ সালে স্বাধীনতার পরপর বহুজাতিক ওষুধ কোম্পানি ফাইজার বাংলাদেশে কার্যক্রম শুরু করে।

১৯৯৩ সালে এ দেশ থেকে ব্যবসা গুটিয়ে নেয় ফাইজার। স্থানীয় অংশীদারদের কাছে শেয়ার বিক্রি করে দেয় বিদেশি অংশীদারেরা। এরপর কোম্পানিটি নাম বদলে ফাইজার বাংলাদেশের পরিবর্তে রেনেটা লিমিটেড হিসেবে কার্যক্রম চালাচ্ছে।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন