default-image

নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও ব্যবসা প্রসারে সিলেটে প্রথমবারের মতো নারী উদ্যোক্তা সম্মেলনের আয়োজন করেছে সিলেট চেম্বার। তিন দিনব্যাপী এই সম্মেলন আগামী বৃহস্পতিবার নগরীর মির্জা জাঙ্গাল এলাকার নির্ভানা ইন-এর পার্শ্ববর্তী খোলা মাঠে শুরু হবে।

গতকাল সোমবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বিষয়টি জানান সিলেট চেম্বারের নেতারা। তিন দিনের এই সম্মেলনে সিলেটের নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা থেকে উত্তরণ এবং নারীর ক্ষমতায়ন বিষয়ে দুটি সেমিনার আয়োজনের পাশাপাশি পণ্যও প্রদর্শিত হবে। সেই সঙ্গে নারী উদ্যোক্তাদের প্রেরণায় ‘পাঁচজন উদ্যমী ও সাহসী নারীর গল্প’ শীর্ষক একটি পর্ব থাকবে। এতে নারী উদ্যোক্তারা মোট ৫২টি স্টলে তাঁদের উৎপাদিত বিভিন্ন পণ্যসামগ্রী প্রদর্শন করবেন।

সভায় জানানো হয়, নারী উদ্যোক্তা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ ব্যবসায়ী নেতা এবং নারী উদ্যোক্তারা উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

সিলেট চেম্বার ভবনের সম্মেলনকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব। এতে সূচনা বক্তব্য দেন চেম্বারের নারী উদ্যোক্তা উন্নয়ন সাবকমিটির আহ্বায়ক সামিয়া বেগম চৌধুরী।

আবু তাহের মো. শোয়েব বলেন, করোনায় ব্যবসা–বাণিজ্য বিপর্যস্ত হয়েছে। ব্যবসায় ঘুরে দাঁড়ানোর প্রেরণা নিয়ে সম্মেলনটি হবে স্বাস্থ্যবিধি মেনে।

নারী উদ্যোক্তা উন্নয়ন সাবকমিটির আহ্বায়ক সামিয়া বেগম চৌধুরী বলেন, নারীদের উন্নয়ন ও ক্ষমতায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব। কিন্তু নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্যে অগ্রসর হওয়ার ক্ষেত্রে সিলেট অন্যান্য জেলার তুলনায় পিছিয়ে আছে।

মতবিনিময় সভায় সিলেট চেম্বারের জ্যেষ্ঠ সহসভাপতি চন্দন সাহা ও সহসভাপতি তাহমিন আহমদ; পরিচালক মো. মামুন কিবরিয়া সুমন, মাসুদ আহমদ চৌধুরী, মো. সাহিদুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আবদুর রহমান, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, আমিনুজ্জামান জোয়াহির ও খন্দকার ইসরার আহমদ; নারী উদ্যোক্তা উন্নয়ন সাবকমিটির যুগ্ম আহ্বায়ক হেলেন আহমেদ ও মধুমিতা ইসলাম, সদস্য সাকেরা এস জান্নাত, ফাতেমা জামান ও নূর বাহার মুন্নী; সিলেট প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, সাধারণ সম্পাদক ছামির মাহমুদ প্রমুখ বক্তব্য দেন।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন