আড়াই কোটি টাকা মূল্যের ২২ টন বন্ডেড সুতা জব্দ

বিজ্ঞাপন
default-image

নারায়ণগঞ্জে খোলা বাজারে অবৈধভাবে বন্ডেড সুতা বিক্রির অভিযোগে আড়াই কোটি টাকা মূল্যের ২২ টন সুতা জব্দ করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয়।  

আজ শনিবার দুপুরে শহরের বংশাল রোডের সুতারপাড়া এলাকায় সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের গুদামে সংস্থাটির ঢাকা কার্যালয়ের কর্মকর্তারা এ অভিযান চালান। ঢাকা-নারায়ণগঞ্জের সিআইডি পুলিশ ও কাস্টমস বিভাগ এতে সহায়তা করে।

কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা কার্যালয়ের উপকমিশনার রেজভি আহমেদ জানান, দেশের রপ্তানিমুখী গার্মেন্টস কারখানায় থান কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হয়েছিল। এসব সুতা দিয়ে কাপড় তৈরি করে বিদেশে রপ্তানি করার কথা থাকলেও আমদানিকারক প্রতিষ্ঠানটি বন্ড চুক্তি ভঙ্গ করে নারায়ণগঞ্জের সুতার ব্যবসাপ্রতিষ্ঠান সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের কাছে উচ্চ মূল্যে খোলা বাজারে বিক্রি করে দেয়, যা বন্ডের আইন অনুযায়ী সম্পূর্ণভাবে অবৈধ ও চোরা কারবারের শামিল।

ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের এই কর্মকর্তা জানান, কিছু অসাধু ব্যবসায়ী শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল হিসেবে সুতা আমদানি করে তা খোলা বাজারে সুলভ মূল্যে বিক্রি করে দেশীয় পোশাক ও বস্ত্রশিল্প খাতকে ক্ষতিগ্রস্ত করে আসছেন—এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জের এই দুটি সুতার গুদামে অভিযান চালানো হয়। তিনি জানান, প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা করা হবে। তখন জড়িতদের আসামি করা হবে। তবে কোন প্রতিষ্ঠানটি এসব সুতা আমদানি করে অবৈধভাবে খোলাবাজারে বিক্রি করে দিয়েছে, সেই প্রতিষ্ঠানটির ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্যই দিতে পারেননি কাস্টমস বন্ড কমিশনারেটের এই কর্মকর্তা। তিনি জানান, এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির বিষয়ে সঠিক কোনো তথ্য তাঁদের কাছে নেই। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

default-image

এ ব্যাপারে সহকারী কাস্টম কমিশনার আল আমিন জানান, সুতা কিনতে হলে তার বিপরীতে চালান বা সংশ্লিষ্ট কাগজপত্র থাকতে হবে। কিন্তু এই দুটি গুদামে ভারত থেকে আমদানি করা সুতার কোনো কাগজপত্র দেখাতে পারেনি। তাই বন্ডেড সুবিধায় আনা সুতাগুলো জব্দ করে ঢাকা কার্যালয়ে নিয়ে যাওয়া হচ্ছে। পরে তদন্ত সাপেক্ষে এই সুতাগুলো কোন গার্মেন্টস কারখানায় পণ্য উৎপাদনের জন্য আনা হয়েছিল, কী পরিমাণ সুতা খোলা বাজারে বিক্রি করেছে, তা বের করে ওই সব প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানে নেতৃত্ব দেওয়া শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশনের ঢাকা কার্যালয়ের উপপরিচালক রেজভি আহমেদ ছাড়াও আরও উপস্থিত ছিলেন সংস্থাটির সহকারী কমিশনার আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, আক্তার হোসেনসহ ঢাকা-নারায়ণগঞ্জের সিআইডি পুলিশ এবং কাস্টমস অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

৮ ডিসেম্বর শহরের বাণিজ্যিক এলাকা টানবাজারে হাজী বিল্লাল হোসেনের ব্যবসাপ্রতিষ্ঠান বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের গুদামে অভিযান চালিয়ে একই অভিযোগে ১ কোটি টাকা মূল্যের ১০ টন বন্ডেড সুতা জব্দ করে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট অফিস। গাজীপুরের টঙ্গী উপজেলার ভাদাম এলাকায় অবস্থিত রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পপ্রতিষ্ঠান সুপ্রভো কম্পোজিট নিট কারখানার নামে কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হয়েছিল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন