বিজ্ঞাপন
বিজ্ঞাপন
উত্তর কোরিয়ার হ্যাকাররা বিশ্বের বিভিন্ন ব্যাংক থেকে টাকা হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে বলে সতর্কতা জারি করেছে একাধিক মার্কিন গোয়েন্দা সংস্থা। সাইবার হামলার আশঙ্কায় বাংলাদেশ ব্যাংক গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়।

জানা যায়, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা থেকে সরকারের কম্পিউটার ইনসিডেন্ড রেসপন্স টিম (সার্ট) ও পুলিশের সাইবার অপরাধ তদন্ত বিভাগের কাছে তথ্য আসে, উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে আক্রমণের চেষ্টা করছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ে দেশটির হ্যাকার গ্রুপ জড়িত ছিল বলে এর আগে জানানো হয়। এ কারণে তড়িঘড়ি করে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংককে নিরাপত্তা জোরদার করতে বলা হয়। সার্ট প্রকল্পের পরিচালক তারেক এম বরকতউল্লাহ এ নিয়ে প্রথম আলোকে বলেন, ‘বিভিন্ন দেশ থেকে সতর্কতা পাওয়ার পরই আমরা বাংলাদেশ ব্যাংকসহ ব্যাংকগুলোকে অবহিত করি। আবার দেশে এমন ম্যালওয়্যারের অস্তিত্ব মেলে। ফলে সতর্কতা আরও বাড়ানো হয়।’ পুলিশের সাইবার অপরাধ তদন্ত বিভাগের উপকমিশনার আ ফ ম আল কিবরিয়া প্রথম আলোকে বলেন, ‘আমাদের কাছে ব্যাংকগুলোকে সাইবার হামলা হতে পারে এমন গোয়েন্দা তথ্য এসেছিল। সংশ্লিষ্ট পক্ষগুলোকে এই সতর্কবার্তা পৌঁছে দেওয়া হয়েছে।’

বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় কেন্দ্রীয় ব্যাংক গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়। এর ফলে অনেক ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করেছে। আবার কোনো ব্যাংক অন্য ব্যাংকের গ্রাহকদের এটিএম থেকে টাকা উত্তোলন করতে দিচ্ছে না। রাতে এটিএম সেবা বন্ধ রেখেছে ডাচ্-বাংলা, ইসলামী ও ট্রাস্ট ব্যাংক। সতর্কতা তুলে না নেওয়া পর্যন্ত এসব ব্যবস্থা অব্যাহত থাকবে বলে জানা গেছে। তবে ইসলামী ব্যাংক এটিএম ও অনলাইন সেবা চালু রাখবে বলে গতকাল রাতে জানিয়েছে। বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংক সবচেয়ে বড় নেটওয়ার্কের ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক থেকে সতর্ক থাকার চিঠি পাওয়ার পর আমরা এটিএম লেনদেন রাতে বন্ধ রেখেছি। দিনে বুথগুলোতে কর্মকর্তা থাকেন, তাঁদের নজরদারি বাড়াতে বলা হয়েছে।

জানতে চাইলে ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন প্রথম আলোকে বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক থেকে সতর্ক থাকার চিঠি পাওয়ার পর আমরা এটিএম লেনদেন রাতে বন্ধ রেখেছি। দিনে বুথগুলোতে কর্মকর্তা থাকেন, তাঁদের নজরদারি বাড়াতে বলা হয়েছে। অনলাইন লেনদেন আগের মতো চলছে। বড় অঙ্কের লেনদেন তদারকি বাড়ানো হয়েছে।’

ট্রাস্ট ব্যাংকের এমডি ফারুক মঈনউদ্দীন এ নিয়ে প্রথম আলোকে বলেন, ‘আমরা রাতের বেলা এটিএম বন্ধ রাখছি। এতে গ্রাহকদের কিছুটা ভোগান্তি হতে পারে। কিন্তু সতর্ক ব্যবস্থা হিসেবে বন্ধ রাখতে হয়েছে। এ ছাড়া অন্যান্য লেনদেনও তদারকি বাড়ানো হয়েছে।’ ঠিক একইভাবে সতর্কতা বাড়িয়েছে সরকারি-বেসরকারি সব ব্যাংক।

ব্যাংকগুলোর তথ্যপ্রযুক্তি, অনলাইন ব্যাংকিং ও অলটারনেটিভ ডেলিভারি চ্যানেলের কর্মকর্তারা জানান, সতর্কতা আসায় তদারকি জোরদার করা হয়েছে। অনেক ক্ষেত্রে নিরাপত্তা পিন পরিবর্তন করা হয়েছে। আবার বড় অঙ্কের অনলাইন লেনদেনে পৃথক তদারকিও করা হচ্ছে। বিশেষ করে আন্তর্জাতিক কার্ডের লেনদেনে।

ব্যাংকগুলোর তথ্যপ্রযুক্তি, অনলাইন ব্যাংকিং ও অলটারনেটিভ ডেলিভারি চ্যানেলের কর্মকর্তারা জানান, সতর্কতা আসায় তদারকি জোরদার করা হয়েছে। অনেক ক্ষেত্রে নিরাপত্তা পিন পরিবর্তন করা হয়েছে। আবার বড় অঙ্কের অনলাইন লেনদেনে পৃথক তদারকিও করা হচ্ছে। বিশেষ করে আন্তর্জাতিক কার্ডের লেনদেনে। বেসরকারি খাতের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমানপ্রথম আলোকে বলেন, হ্যাকিং হতে পারে, এমন ব্যবসাগুলোতে তদারকি জোরদার করা হয়েছে। তবে গ্রাহক পর্যায়ে কোনো সেবা সীমিত করা হয়নি।

এদিকে ব্র্যাক ব্যাংক এটিএম ও অনলাইন সেবা সীমিত না করলেও তদারকি বাড়িয়েছে। ব্র্যাক ব্যাংকের যোগাযোগ বিভাগের প্রধান ইকরাম কবীর প্রথম আলোকে বলেন, রাতের বেলা এটিএম ব্যবহারে তদারকি জোরদার করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরিতেও (হ্যাকিং) উত্তর কোরিয়ার একটি চক্র জড়িত ছিল বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) তদন্তে বেরিয়ে এসেছিল। চক্রটি ২০১৪ সাল থেকে সক্রিয় হয়ে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোতে ই-মেইলে চাকরির আবেদনের মাধ্যমে কম্পিউটার নেটওয়ার্কে নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। এই ফাইল ছিল পুরোপুরি ম্যালওয়্যার বা ক্ষতিকর কম্পিউটার প্রোগ্রাম। এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের সুইফট নেটওয়ার্কের সঙ্গে যুক্ত কম্পিউটারের নিয়ন্ত্রণ নেয়।

এরপরই ২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার (৬৮০ কোটি টাকা) চুরি হয়। চুরি যাওয়া সেই অর্থের বড় অংশই এখনো উদ্ধার করা যায়নি। এ নিয়ে নিউইয়র্কের আদালতে একটি মামলা করেছে বাংলাদেশ।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন