৩০ প্রতিষ্ঠান পেল বিশেষ সম্মাননা

গত ২০২০-২১ অর্থবছরের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিটের শীর্ষ ৩০ করদাতা প্রতিষ্ঠান পেয়েছে বিশেষ সম্মাননা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের হাতে সম্মাননাপত্র তুলে দেন।

সম্মাননা গ্রহণ করছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়।

করদাতাদের অর্থে বাংলাদেশ পদ্মা সেতু নির্মাণ করছে। এর মধ্য দিয়ে করদাতারা জাতিকে সাহস জুগিয়েছেন। তবে দেশে কর-জিডিপির অনুপাত এখনো ১০ শতাংশের কম। এই হার বাড়াতে করজাল আরও বিস্তৃত করা উচিত। গতকাল মঙ্গলবার রাজধানীর সিদ্ধেশ্বরীর স্কাইসিটি হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সম্মাননা গ্রহণ করছেন ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা।

অনুষ্ঠানের প্রধান অতিথি গভর্নর ফজলে কবির বলেন, বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হবে। সেই যাত্রার জন্য শক্তিশালী রাজস্ব ভিত্তি দরকার। গভর্নরের পরামর্শ, এনবিআরের পরিচালন ব্যবস্থার উন্নতি হলে এই খাত থেকে আরও বেশি রাজস্ব আদায় করা সম্ভব।

সম্মাননা গ্রহণ করছেন আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক এম জামাল উদ্দিন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে করোনার সংক্রমণ সত্ত্বেও বৃহৎ করদাতা ইউনিটের কর আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৩ শতাংশ। আর যাদের অবদানে এ প্রবৃদ্ধি, সে রকম ৩০ শীর্ষ করদাতা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করতে গতকাল এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মাননা গ্রহণ করছেন ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, পদ্মা সেতু জাতিকে স্বপ্নপূরণের সাহস দিয়েছে। সরকার করের টাকায় নানা ধরনের উন্নয়নকাজ করে। ফলে জনগণ যে রাজস্ব দেয়, তা কর হিসেবে না দেখে সার্ভিস চার্জ বা সেবা মাশুল হিসেবে দেখা উচিত বলে তিনি মন্তব্য করেন।

বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার মো. ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন এনবিআরের সদস্য মো. গোলাম নবী, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুল মাওলা প্রমুখ।

সম্মাননা গ্রহণ করছেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন।

সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠান

বেশ কয়েকটি শ্রেণিতে এই সম্মাননা দেওয়া হয়েছে। ব্যাংক খাতে পুরস্কার পেয়েছে ইসলামী ব্যাংক, বহুজাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও এইচএসবিসি, ডাচ্-বাংলা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও প্রাইম ব্যাংক। ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান শ্রেণিতে পুরস্কার পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি। বিমা খাত থেকে সম্মাননা পেয়েছে আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও সাধারণ বীমা করপোরেশন। উৎপাদনশীল খাত থেকে শীর্ষ করদাতা সম্মাননা পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সেখ আকিজ উদ্দিন লিমিটেড, উত্তরা মোটরস, উত্তরা অটোমোবাইলস, পারফেক্ট টোব্যাকো কোম্পানি, নেস্‌লে বাংলাদেশ, হেলথকেয়ার বাংলাদেশ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। সেবা ও অন্যান্য খাত থেকে সম্মাননা পেয়েছে গ্রামীণফোন লিমিটেড, শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোরটিন ও এম জে এল বাংলাদেশ লিমিটেড। এর বাইরে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ ও কোম্পানি হিসেবে সম্মাননা পেয়েছে বাংলাদেশ ব্যাংক, গ্রামীণফোন ও তিতাস গ্যাস।

উত্তরা গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান সম্মাননা গ্রহণ করছেন।
সম্মাননা গ্রহণ করছেন স্কয়ার ফার্মাসিউটিক্যালসের প্রধান অর্থ কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
সম্মাননা গ্রহণ করছেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম রিয়াজুল করিম।
সম্মাননা গ্রহণ করেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল।