৪৫০০ কোটি টাকার বাজেট অনুমোদন ডিএনসিসির

বিজ্ঞাপন

২০২০-২১ অর্থবছরের জন্য চার হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ সোমবার করপোরেশনের দ্বিতীয় বোর্ড সভায় এই বাজেট অনুমোদন করা হয়। সংস্থাটির জনসংযোগ শাখা থেকে এ তথ্য জানানো হয়।

নিয়ম অনুযায়ী নতুন অর্থবছরের বাজেট জুন মাসের মধ্যেই অনুমোদন করতে হয়। কিন্তু চলতি বছরে প্রায় ২০ দিন পর বাজেট অনুমোদন করল সংস্থাটি।গেল অর্থবছরে সংস্থাটির বাজেট ছিল তিন ৫৭ কোটি ২৪ লাখ টাকা লাখ টাকা। সংশোধিত হয়ে বাজেটের পরিমাণ দাঁড়ায় দুই হাজার ৬০৮ কোটি ৬০ লাখ টাকা।

মশক নিধনে বরাদ্দ বেড়েছে
মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে গত অর্থবছরের চেয়ে প্রায় ২১ কোটি টাকা বাড়িয়ে এবার এই খাতে ৭০ কোটি টাকা বরাদ্দ রেখেছে ডিএনসিসি। গত অর্থবছরে মশক নিধনের সংস্থাটির বরাদ্দ ছিল ৪৯ কোটি টাকা। খরচ করেছে প্রায় ৫৮ কোটি টাকা।

চলতি অর্থবছরে প্রায় ৪২ কোটি টাকার মশার ওষুধ কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে।‌ গেল অর্থবছরে ৩০ কোটি টাকার মশার ওষুধ কেনা হয়েছিল। এ ছাড়া আউটসোর্সিংয়ের মাধ্যমে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে এবার ১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।‌ গতবার এই খাতে খরচ হয়েছে ১০ কোটি টাকা।

মেয়র খরচ করবেন সাত কোটি
মেয়রের ঐচ্ছিক তহবিলে এবার ৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। গেল অর্থবছরে এ খাতে মেয়র খরচ করেছেন সাড়ে ৬ কোটি টাকা।
এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এবার ৮ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। গত অর্থবছরে এই খাতে এক কোটি টাকা বরাদ্দ ছিল কিন্তু সংস্থাটি খরচ করেছে প্রায় ১২ কোটি টাকা।

আতিথেয়তায় খরচ সাড়ে ৯ কোটি
নতুন অর্থবছরে আতিথেয়তা ও উৎসব খাতে সাড়ে ৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। গেল অর্থবছরে এ খাতে সংস্থাটি খরচ করেছে সাড়ে ৮ কোটি টাকা। অবশ্য বিগত অর্থবছরে এ খাতে ৩৪ কোটি টাকা খরচ করার পরিকল্পনা ছিল।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কমেছে
গেল অর্থবছরের তুলনায় প্রায় ১৫০ কোটি টাকা কম লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এবার রাজস্ব খাতে ৯৬১ কোটি ৬৫ লাখ টাকা আদায়ের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে গৃহকর, পরিচ্ছন্নতা ও আলোকসজ্জা খাতে সংস্থাটি ৪০০ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত অর্থবছরে এই খাতে লক্ষ্যমাত্রা ছিল ৪৪০ কোটি টাকা। আদায় হয়েছে মাত্র ২১০ কোটি টাকা।

সংস্থাটির জনসংযোগ শাখা থেকে জানানো হয়, মেয়র মো. আতিকুল ইসলাম শিগগিরই এ বাজেট উপস্থাপন করবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন