৫০ লাখ দুস্থকে মোবাইল ব্যাংকিং হিসাব খুলতে নির্দেশ

বিজ্ঞাপন
default-image

সরকার ৫০ লাখ দুস্থ পরিবারের কাছে এককালীন আড়াই হাজার টাকা নগদ সহায়তা পৌঁছে দিতে চায়। এজন্য এসব পরিবারের জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে মোবাইল ব্যাংকিং হিসাব খোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি টাকা তোলার জন্য এজেন্টগুলোতে পর্যাপ্ত অর্থের যোগান রাখতে বলা হয়েছে।

বিকাশ, নগদ, রকেট, শিওরক্যাশসহ সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) প্রতিষ্ঠানের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে ৫০ লাখ দুস্থ পরিবারের জন্য নগদ সহায়তা সরাসরি সুবিধাভোগীর মোবাইল হিসাবে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এ উদ্দেশ্যে মোবাইল ব্যাংকিং সেবার নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সরকার করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং সংক্রমণজনিত কারণে সারা দেশের ৫০ লাখ দরিদ্র পরিবারকে মোবাইল ব্যাংকিং হিসাবের মাধ্যমে এককালীন আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। নগদ সহায়তা প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সুবিধাভোগীর তালিকা মোতাবেক জাতীয় পরিচয় পত্রের নম্বর (এনআইডি) যাচাইপূবর্ক মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস একাউন্ট খোলার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন