বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হোটেলটির ২৫ শতাংশ শেয়ারের মালিক ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেল গ্রুপ।

২০০৭ সালে ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলের সম্পত্তির মূল্য ছিল ৩৪ কোটি ডলার (বাংলাদেশের ২ হাজার ৯২২ কোটি টাকার মতো)। সেই হিসাবে বিশাল মূল্য ছাড়েই হোটেলটি পেতে চলেছে রিলায়েন্স। এর কারণ অবশ্য করোনাভাইরাসের বৈশ্বিক সংক্রমণ। তবে মূল্য যা–ই হোক নিউইয়র্ক সেন্ট্রাল পার্কের কাছে অবস্থিত এই হোটেলের মালিকানা পাওয়া রিলায়েন্সের জন্য একটি বড় অর্জন হবে বলে মনে করা হচ্ছে।

গত দুই বছরে বেশির ভাগ হোটেলের মতো ম্যান্ডারিন ওরিয়েন্টালও ব্যাপক ক্ষতির মুখে পড়ে। নিউইয়র্কের হোটেলটি যেখানে ২০১৮ ও ২০১৯ সালে যথাক্রমে সাড়ে ১১ কোটি ও ১১ কোটি ৩০ লাখ ডলার আয় করেছিল, সেখানে মহামারি শুরুর পর ২০২০ সালে মাত্র দেড় কোটি ডলার আয় করে।

জ্বালানি, পেট্রোকেমিক্যাল, প্রাকৃতিক গ্যাস, টেলিযোগাযোগ, বস্ত্র, খুচরা বিক্রি ও প্রযুক্তি ব্যবসার পর মুকেশ আম্বানির রিলায়েন্সের পালকে এবার ‘ভোক্তা ও আতিথেয়তা সেবা’ যুক্ত হতে চলেছে। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে ভারত, যুক্তরাজ্যসহ কয়েকটি স্থানে বিলাসবহুল সম্পত্তি ক্রয় করেছে। সেসবের ধারবাহিকতায় ম্যান্ডারিন ওরিয়েন্টাল অধিগ্রহণ করছে ভারতের রিলায়েন্স গ্রুপ।

সাম্প্রতিক মাসগুলোতে ভারতীয় ধনকুবের আম্বানির সম্পদ বেড়েছে। ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্স অনুসারে, তাঁর সম্পদের বর্তমান মূল্য ৯ হাজার ২৯০ কোটি ডলার। বদৌলতে তিনি ভারতের ১ নম্বর ও বিশ্বের ১১তম ধনী ব্যক্তি।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন