default-image

দেশের শহর এলাকার প্রাথমিক স্বাস্থ্য সেবার সুযোগ বৃদ্ধি করতে ১১ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কের এর পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। এটি এই খাতে অতিরিক্ত সহায়তা হিসেবে দেবে এডিবি।

এডিবির বোর্ড সভায় বুধবার এই ঋণ প্রস্তাব অনুমোদন হয়। ফিলিপাইনের ম্যানিলায় এডিবির সদর দপ্তরে এই সভা অনুষ্ঠিত হয়। সরকারি বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) আওতায় এই প্রকল্প বাস্তবায়িত হবে। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য দেওয়া হয়েছে।

এডিবির সামাজিক খাত বিশেষজ্ঞ ব্রায়ান চিন বলেন, ২০১২ সালে অনুমোদিত বাংলাদেশ সরকারের নেতৃত্বে পরিচালিত ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি’ নামের এই প্রকল্পে এডিবির সহায়তা দিচ্ছে। বিশেষ করে দরিদ্র পরিবারগুলোর মধ্যে মানসম্পন্ন স্বাস্থ্য সেবা দেওয়া হবে। নতুন এই অর্থায়ন সেবা প্রদানের ব্যবস্থাকে জোরদার করবে।

এটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ১৩৬ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৪০ কোটি টাকা এবং এডিবির ঋণ থেকে বাকি টাকা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে শহর দরিদ্র জনগোষ্ঠীকে মানসম্মত স্বাস্থ্য সেবা দেওয়া সম্ভব হবে। এ ছাড়া মাতৃ ও শিশু স্বাস্থ্য বিষয়ক সেবাও দেওয়া যাবে। চলতি বছর থেকে ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ। প্রকল্পটি বাস্তবায়িত হলে ১১টি সিটি করপোরেশন ও ১৪টি পৌরসভার দরিদ্র জনগোষ্ঠীর নারী ও শিশু অগ্রাধিকার ভিত্তিতে উন্নত স্বাস্থ্যসেবার সুযোগ বাড়বে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এবং স্থানীয় সরকার পৌরসভা) ২০০৯ আইন অনুসারে নগরবাসীকে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়া সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর দায়িত্ব।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0