default-image

বাজারে ছাড়া হয়েছে ১০ টাকার নতুন নোট। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ মঙ্গলবার থেকে পাওয়া যাবে ১০ টাকার নতুন নোট।

নতুন এই ব্যাংক নোটের নিরাপত্তাবৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করা। নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০ শতাংশ কটন কাগজের তৈরি। নোটটিতে নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতিসংবলিত বিদ্যমান নকশা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং ও নকশা অপরিবর্তিত রেখে নিরাপত্তাকাগজ ও নোটের সম্মুখভাগের বাঁ পাশের নিরাপত্তাসুতা পরিবর্তন করা হয়েছে। নতুন এ নোটের আকার দৈর্ঘ্যে ১২৩ মিলিমিটার ও প্রস্থে ৬০ মিলিমিটার। আজ থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া নতুন সংযোজিত নিরাপত্তাসুতাটি ২ মিলিমিটার প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‘৳১০ (দশ) টাকা’ সরাসরি ও উল্টোভাবে লেখা রয়েছে, যা নিরাপত্তাসুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিকভাবে অবস্থান করবে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন নিরাপত্তাসুতাটি নখের আঁচড়ে বা মুচড়ে সহজে ওঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘোরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা থেকে সবুজে পরিবর্তিত হবে। নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ১০ টাকা মূল্যমানের অন্য নোটগুলোও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

মন্তব্য পড়ুন 0