default-image

এবার বেসরকারি খাতের ওয়ান ব্যাংকের পরিচালনা পর্ষদ পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নেয়। এর আগে গত জুলাইয়ে ব্যাংকটির চেয়ারম্যানকে অপসারণ করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র বলছে, ওয়ান ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগে আর্থিক সূচকের চেয়ে পরিচালনা পর্ষদের সদস্যদের আচরণ ও কার্যক্রম বেশি প্রাধান্য পেয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক সাজ্জাদ হোসেন ব্যাংকটির পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ব্যাংকটির পর্ষদ, নির্বাহী কমিটি ও নিরীক্ষা কমিটির সভায় অংশ নেবেন।

জানা গেছে, এইচআরসি গ্রুপের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী দীর্ঘদিন ওয়ান ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। ঋণ খেলাপির দায়ে গত জুলাইয়ে তাকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে আগামী তিন বছর তিনি ব্যাংকটির পরিচালক পদে থাকতে পারবেন না বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

তবে এই সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যাংকটি বাড়তি সময় নেই। এ ছাড়া সম্প্রতি আর্থিক সূচকও খারাপ হয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত দেন গভর্নর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।
সরকারি ব্যাংকের পাশাপাশি বেসরকারি খাতের কয়েকটি ব্যাংকে পর্যবেক্ষক বসিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে কোনো কোনো ব্যাংকের পরিস্থিতি উন্নতি হচ্ছে, আবার কোনোটির অবনতি ঘটছে।

মন্তব্য করুন