বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এতে জানানো হয়, ২ সেপ্টেম্বর পদ্মা ব্যাংক যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংক ডেলমর্গান অ্যান্ড কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও ডেলমর্গানের চেয়ারম্যান রব ডেলগাডো উপস্থিত ছিলেন। পদ্মা ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু এবং ডেলমর্গানের পক্ষে প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী নিল মরগানবেসার এতে স্বাক্ষর করেন।

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু বলেন, আগামী ৪ থেকে ৬ মাসের মধ্যেই এ বিনিয়োগ আসবে। বিনিয়োগের মধ্যে ২ হাজার ৪০০ কোটি টাকা আসবে মূলধন বিনিয়োগ হিসেবে। আর বাকি টাকা আসবে ঋণ হিসেবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার মধ্যে ব্যাংক খাতের সার্বিক খেলাপি ঋণ মার্চ থেকে জুন পর্যন্ত ৪ হাজার ৬২৮ কোটি টাকা বেড়েছে, তখন পদ্মা ব্যাংক উল্টো ৫৮ কোটি টাকা ঋণ আদায় করেছে। জুন শেষে পদ্মা ব্যাংকের মোট ঋণ ৬ হাজার ৭০৮ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ৩ হাজার ৫১৯ কোটি টাকা, যা ঋণের ৬১ দশমিক ৫৫ শতাংশ।

সংকটে পড়া পদ্মা ব্যাংককে ৭১৫ কোটি টাকা মূলধন জোগান দিয়েছে সরকারি ব্যাংকগুলো, যা ব্যাংকটির মূলধনের ৬৬ শতাংশ। এরপরও প্রাতিষ্ঠানিক গ্রাহকদের জমা টাকা ফেরত দিতে পারছে না ব্যাংকটি। এসব আমানত ফেরত দিতে আগামী ২০২৯ সাল পর্যন্ত সময় চাইছে তারা। আর বেঁচে থাকতে সরকারি বিভিন্ন সংস্থা ও সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করতে চাইছে। এটা সম্ভব না হলে সরকারি যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূত হতে চায় পদ্মা ব্যাংক। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান খসরু গত ৮ জুলাই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে অভিনব এই প্রস্তাব দেন।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন