default-image

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উন্নয়নে একসঙ্গে কাজ করবে প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন (জিপি)। এখন থেকে এসএমই উদ্যোক্তাদের মধ্যে যাঁরা গ্রামীণফোনের গ্রাহক, তাঁরা প্রাইম ব্যাংক থেকে আর্থিক সুবিধা পাবেন। আর প্রাইম ব্যাংকের গ্রাহকেরা গ্রামীণফোনের নেটওয়ার্ক ব্যবহার করে সহজে পণ্যের প্রচার ও ব্যবসায়িক প্রয়োজন মেটাতে পারবেন। এ জন্য ‘প্রাইম লেনদেন’ নামে নতুন সেবা চালু করেছে ব্যাংকটি।

গতকাল বুধবার এক ওয়েবিনারে নতুন এই চুক্তির ঘোষণা দেয় প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন। ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান। প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ, এসএমই বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব ও গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা কাজী মাহবুব হাসান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, এই উদ্যোগের ফলে গ্রামীণফোনের ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তা গ্রাহকেরা প্রাইম ব্যাংকের কাছ থেকে চলতি মূলধন (সিসি, ওডি ও ডিমান্ড লোন), সম্পদ ক্রয়ে মেয়াদি ঋণ, পুঁজির সংস্থান, এলসি, এলএটিআর, আইডিবিপি, ব্যাংক গ্যারান্টি ও ওয়ার্ক অর্ডার সুবিধা পাবেন। এ ছাড়া ইলেকট্রনিক ট্রানজেকশন, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং ও আমানত সুবিধা পাবেন। এ ছাড়া তাঁরা বাসা বা অফিস থেকে প্রয়োজনীয় ঋণের আবেদন করতে পারবেন।

অন্যদিকে প্রাইম ব্যাংকের এমএসএমই গ্রাহকেরাও গ্রামীণফোনের সংযোগসহ অন্যান্য ভ্যালু অ্যাডেড সার্ভিস নিতে পারবেন। ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষ ও উৎপাদনক্ষম করতে গ্রামীণফোন বিভিন্ন ধরনের সেবা দিচ্ছে। এর মধ্যে আছে সেলস ফোর্স ট্র্যাকিং, ভেহিক্যাল ট্র্যাকিং সার্ভিস, এম-সেনট্রেক্স কল সেন্টার সলিউশন, স্মার্ট অ্যাটেনডেন্স ও ছাড় সুবিধায় অডিও-ভিডিও কনফারেন্সিং সুবিধা। এসএমই প্রতিষ্ঠানগুলোর বিক্রি ত্বরান্বিত করতে গ্রামীণফোন বাল্ক এসএমএস সলিউশনের মতো সেবা দিচ্ছে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ অংশীদারত্ব এসএমই খাতের আধুনিকায়ন ও কোভিড-১৯-এর কারণে ক্ষতিগ্রস্ত আর্থসামাজিক অবস্থার পুনর্গঠনে সহায়ক ভূমিকা রাখবে। এসএমই খাতের সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে ও ভবিষ্যতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে এই খাতের প্রতিষ্ঠানগুলোকে আমাদের দক্ষতা দিয়ে সহায়তা করার এখনই উপযুক্ত সময়।’
প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ বলেন, ‘গ্রামীণফোনের সঙ্গে অংশীদার হতে পেরে আমরা খুবই আনন্দিত। আমরা মনে করি, এই যৌথ উদ্যোগ এমএসএমই খাতের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।’

অনুষ্ঠানে জানানো হয়, যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক হিসাব ও গ্রামীণফোনের সেবা ব্যবহার করছে, তারাই এই অংশীদারত্ব সুবিধা পাবে। আর প্রাইম ব্যাংক নতুন গ্রাহকদের নতুন অফার দিচ্ছে। এর মধ্যে আছে শুরুতে টাকা জমা ছাড়াই সহজে হিসাব খোলা, বিনা মূল্যে ইন্টারনেট ব্যাংকিং ও ঋণ সুবিধা।

বিজ্ঞাপন
মন্তব্য করুন