বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রথম আলো: বিকাশ ডিজিটাল ইকোসিস্টেমে বেশ এগিয়েছে। ব্যাংক বা কার্ড থেকে বিকাশে টাকা আসছে। বিকাশ থেকে ব্যাংকে টাকা যাচ্ছে। সামনে আরও কী ধরনের সুবিধা পাবেন ব্যবহারকারীরা?

কামাল কাদীর: উদ্ভাবনী ও গুণগত সেবা দিয়ে এরই মধ্যে দেশের প্রতিটি পরিবারের সদস্য হয়েছে বিকাশ। ছয় কোটি গ্রাহকের আস্থা নিয়ে বিকাশ আর্থিক অন্তর্ভুক্তি ত্বরান্বিত করার পাশাপাশি ডিজিটাল লেনদেন পদ্ধতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিকাশ সব সময়ই বিশ্বসেরা প্রযুক্তিকে কাজে লাগিয়ে গ্রাহকবান্ধব নতুন নতুন সেবা চালু করে। একই সঙ্গে নিরাপদ নগদবিহীন লেনদেন বা ক্যাশলেস লেনদেন উদ্বুদ্ধ করার পাশাপাশি ডিজিটাল লেনদেনে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। এভাবেই গ্রাহকের আর্থিক লেনদেনে আরও স্বাচ্ছন্দ্য, স্বাধীনতা ও সক্ষমতা এনে দেওয়ার প্রয়াস অব্যাহত রেখেছে বিকাশ।

প্রথম আলো: সম্প্রতি আমানত ও ঋণের মতো সেবাও চালু করেছে বিকাশ। সামনে নতুন নতুন কী সেবা আসবে?

কামাল কাদীর: বিকাশ সব সময় গ্রাহকদের প্রয়োজনকে মাথায় রেখে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নতুন সেবা চালু করে। আগের বিভিন্ন সেবার পাশাপাশি বিকাশ গ্রাহকেরা এখন প্রবাসী আয় গ্রহণ, বিদেশ থেকে ফ্রিল্যান্সিংয়ের আয় গ্রহণ, ব্যক্তিগত হিসাব, ব্যাংকের ডিজিটাল ন্যানো ঋণ, আর্থিক প্রতিষ্ঠানের সঞ্চয়ী সেবা পাচ্ছেন। গ্রাহকদের চাহিদা মাথায় রেখে সামনের দিনেও উদ্ভাবনী সেবা চালুর ধারা অব্যাহত থাকবে।

একটি ফিনটেক প্রতিষ্ঠান হিসেবে বিকাশ সব সময়ই আধুনিকতম প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন সেবা প্রচলনে অগ্রগামী। তাই, বিকাশে প্রতিদিনই হাজার হাজার নতুন গ্রাহক যুক্ত হচ্ছেন।

প্রথম আলো: টাকা উত্তোলনে খরচ বেশি, এ কারণে ছোট ব্যবসায়ীরা বিকাশে কম লেনদেন করছেন বলে অনেকের ধারণা। বিষয়টা কি তাই?

কামাল কাদীর: বিষয়টি মোটেও তা নয়। ক্ষুদ্র ব্যবসায়ীরা ও তাঁদের পণ্যের ক্রেতারা যেন বিকাশ ব্যবহার করে উপকৃত হন, সে জন্য আমরা চালু করেছি পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট, যা ইতিমধ্যেই সাড়া ফেলেছে। তা ছাড়া, দেশজুড়ে আমাদের বিস্তৃত নেটওয়ার্ক থাকায় গ্রাহকেরা ডিজিটাল টাকা ডিজিটাল পদ্ধতিতেই ব্যবহারে অভ্যস্ত হচ্ছেন। এই যেমন উৎসবের এই মাসে অসংখ্য গ্রাহক নগদ টাকা এড়িয়ে বিকাশের মাধ্যমেই প্রায় সব ধরনের পণ্য ও সেবা কিনতে পারছেন। ফলে টাকা উত্তোলনের আর দরকার হচ্ছে না। এই পদক্ষেপগুলো দেশকে নগদবিহীন লেনদেন ইকোসিস্টেমের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, যার ফলে শুধু গ্রাহক, ব্যবসায়ীরাই নয়, উপকৃত হচ্ছে দেশের অগ্রসরমান অর্থনীতিও।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন