default-image

‘বঙ্গবন্ধু সুরক্ষা বিমা’ নামে একটি বিমা পলিসি চালু করেছে রাষ্ট্র খাতের একমাত্র পুনবিমাকারী সংস্থা সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)। পলিসিটিতে ভালো সাড়া পাওয়া যাচ্ছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।
জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গত ১৭ মার্চ এটি চালু হয়েছে। এসবিসি আজ বুধবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। এতে বলা হয়, এই পলিসির বিমা অঙ্ক দুই লাখ টাকা। আর প্রিমিয়াম বছরে ১০০ টাকা। সঙ্গে আছে ১৫ টাকা মূল্য সংযোজন কর (ভ্যাট)।

বিজ্ঞাপন

পরিবারের কোনো উপার্জনশীল ব্যক্তি দুর্ঘটনায় মারা গেলে অথবা স্থায়ী বা অস্থায়ীভাবে কর্মক্ষমতা হারালে পরিবারটি যে বিপর্যয়ের মুখে পড়ে, তা থেকে উদ্ধার করতেই পলিসিটি চালু করা হয়েছে। করপোরেশনের ৮৪টি শাখায় গিয়ে যে কেউ এ পলিসি খুলতে পারবেন।
এসবিসি সূত্রে জানা গেছে, চালুর পর থেকে এখন পর্যন্ত ২ হাজার ৫০০ ব্যক্তি পলিসিটির গ্রাহক হয়েছেন। অনলাইনে কীভাবে এই পলিসি করা যায়, তা নিয়ে সংস্থাটির একটি দল কাজ করছে। সে অনুযায়ী বিকাশ বা রকেটের মতো আর্থিক সেবার মাধ্যমেও প্রিমিয়াম দেওয়া যাবে। এক বছরের প্রিমিয়াম দেওয়া শেষ হলে আবার নবায়ন করতে হবে পরের বছর।

যোগাযোগ করলে এসবিসির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান প্রথম আলোকে বলেন, ‘যানবাহন দুর্ঘটনায় প্রতি দিন ৮ থেকে ৯ জন মানুষ মারা যাচ্ছে। অনেকে পঙ্গু হচ্ছে। এতে অসহায় হয়ে পড়ছে পরিবারগুলো। এ বিষয়টি বিবেচনায় রেখেই পলিসিটি চালু করা হয়। দুই লাখ টাকায় একটি পরিবার অন্তত ঘুরে দাঁড়ানোর ভিত্তি পাবে।’

বিজ্ঞাপন
ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন