default-image

দেশে বসে বিদেশি সেবা বা পণ্য কিনতে আন্তর্জাতিক কার্ড ব্যবহার করে ৩০০ মার্কিন ডলারের বেশি অর্থ পরিশোধ করা যাবে। বিদেশ থেকে কোন কোন পণ্য বা সেবা কিনতে এ পরিমাণ অর্থ ব্যবহার করা যাবে, তা নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আবার কিছু সেবা ও পণ্যের মাশুল বাবদ কোনোভাবেই ৩০০ ডলারের বেশি খরচ করা যাবে না বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, বিদেশে নামি ও নির্ভরযোগ্য উৎস থেকে পণ্য এবং পরিষেবা (ডাউনলোডযোগ্য অ্যাপ্লিকেশন সফটওয়্যার, ই-বুকস ইত্যাদি) কেনা, পত্রিকা বা সংবাদপত্রের নিবন্ধন মাশুল ও অন্যান্য বৈধ পণ্য এবং পরিষেবার বিপরীতে আন্তর্জাতিক কার্ড দিয়ে অনলাইনে এককালীন ৩০০ ডলার বা তার বেশি লেনদেন করা যাবে না।

বিজ্ঞাপন

তবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যভুক্ত তথ্যপ্রযুক্তি বা সফটওয়্যার ফার্ম তাদের বিদেশি দেনার পুরোটা কার্ডে পরিশোধ করতে পারবে।

এ ছাড়া কোন দেশের ভিসা প্রক্রিয়াকরণ মাশুল, হোটেল বুকিং ও মোবাইল ফোনের রোমিং বিল যা হয়, তা পুরোটা দেওয়া যাবে। তবে এ ক্ষেত্রে একজন বাংলাদেশি যে পরিমাণ খরচ করতে পারেন, কোনোভাবেই তার বেশি খরচ করা যাবে না। আন্তর্জাতিক কার্ড দিয়ে একবারে ৩০০ ডলারের বেশি খরচ করা যায় না, এ নিয়ে সম্প্রতি বিভ্রান্তি দেখা দেওয়ায় কেন্দ্রীয় ব্যাংক নতুন করে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

মন্তব্য পড়ুন 0