default-image

ব্যাংক খোলা থাকায় শেয়ারবাজারেও লেনদেন চলছে। আজ বৃহস্পতিবার লেনদেনের শুরু থেকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যাচ্ছে শেয়ারবাজারে। বেলা সাড়ে ১১টা নাগাদ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪০ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১১৭ পয়েন্ট।

গত মঙ্গলবার ব্যাংক খোলার সিদ্ধান্তের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে। ওই দিন বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলবে।’ বিএসইসি আগে থেকেই বলে আসছিল, ‘সর্বাত্মক লকডাউনের’ মধ্যে ব্যাংক খোলা থাকলেই শেয়ারবাজার খোলা থাকবে। সেই অনুযায়ী, ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার থেকে লেনদেন সচল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

ডিএসইতে আজ বেলা সাড়ে ১১টা নাগাদ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০০টির, কমেছে ৮৯টির, অপরিবর্তিত আছে ৫১টির দর। এখন লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, লঙ্কা–বাংলা ফাইন্যান্স, রবি, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ক্রিস্টাল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স ও সোনার বাংলা ইনস্যুরেন্স। মোট লেনদেন হয়েছে ৩১৩ কোটি টাকার।
গত কার্যদিবস লেনদেন শেষে ডিএসইতে ডিএসইএক্স বাড়ে ৭০ পয়েন্ট। মোট লেনদেন হয় ৫১১ কোটি টাকার।

অন্যদিকে সিএসইতে বেলা সাড়ে ১১টা নাগাদ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ৪৮টির, অপরিবর্তিত আছে ১৯টির দর।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন