বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ব্যাংকগুলোর অনানুষ্ঠানিক তথ্যে দেখা গেছে, ২০২১ সালে ২ হাজার ৪৩০ কোটি মুনাফা করে শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক, এরপরই ডাচ্‌–বাংলা ব্যাংক। ব্যাংকটির মুনাফা হয়েছে ১ হাজার ২২৮ কোটি টাকা। মুনাফায় তৃতীয় অবস্থানে রয়েছে পূবালী ব্যাংক। ব্যাংকটি ১ হাজার ১৪০ কোটি টাকা মুনাফা করেছে। এরপরই হাজার কোটি টাকা মুনাফার ক্লাবে আছে দি সিটি ব্যাংক। ব্যাংকটি ১ হাজার ১০১ কোটি টাকা মুনাফা করেছে। ইউসিবি মুনাফা করেছে ১ হাজার ১০০ কোটি টাকা, ইস্টার্ণ ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক প্রতিটি ১ হাজার ৫০ কোটি টাকা মুনাফা করেছে। ব্যাংক এশিয়া মুনাফা করেছে ১ হাজার ৩৮ কোটি টাকা ও সাউথইস্ট ব্যাংক ১ হাজার ১৬ কোটি টাকা। এর মাধ্যমে এই ৯ ব্যাংক হাজার কোটি টাকা মুনাফার ক্লাবে যুক্ত হয়েছে।

ব্যাংকগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৭৭৫ কোটি টাকা পরিচালন মুনাফা করে প্রবৃদ্ধির শীর্ষে আছে আইএফআইসি ব্যাংক। এরপরই ৭৬ শতাংশ প্রবৃদ্ধি হওয়া মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা হয়েছে ৭২২ কোটি টাকা। ৭১ শতাংশ প্রবৃদ্ধি হওয়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মুনাফা হয়েছে ৬০১ কোটি টাকা। আর মুনাফায় ৫৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে ইউসিবির। ৪৯ শতাংশ প্রবৃদ্ধি হওয়া শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৭১৭ কোটি টাকা।

অনেক ব্যাংকের পরিচালনা মুনাফা করোনার আগে ২০১৯ সালের মুনাফাকেও ছাড়িয়ে গেছে। তবে পরিচালন মুনাফা কোনো ব্যাংকের চূড়ান্ত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে নিরাপত্তা সঞ্চিতি ও করপোরেট কর কেটে রাখার পরই প্রকৃত মুনাফার তথ্য পাওয়া যাবে। তবে পরিচালন মুনাফা নিয়ে এবার কোনো ধরনের মন্তব্য করছেন না ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকেরা। একাধিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা এ বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন