বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, জাইকার অর্থায়নে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (এফডিআইপিপি) থেকে এখন ১৪৫ কোটি ৯০ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে। ঋণ পেয়েছে ১০টি শিল্পপ্রতিষ্ঠান। ঋণ পাওয়া গ্রাহকের বেশির ভাগই আদমজী রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা বা ইপিজেডের।

এর মধ্যে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি থেকে টারাসিমা অ্যাপারেলস পেয়েছে ১০ কোটি টাকা, জিন্নাত নিটওয়্যার পেয়েছে ৩০ কোটি টাকা, ফারিহা নিট পেয়েছে ২৪ কোটি ৫০ লাখ টাকা, কনসেপ্ট নিটিং পেয়েছে ২০ কোটি টাকা, এসিলন নিট কম্পোজিট পেয়েছে দেড় কোটি টাকা ও আউশ বাংলা জুটেক্স পেয়েছে ৪০ লাখ টাকা।

আইডিএলসি ফাইন্যান্সের মাধ্যমে কাটিং এজড ইন্ডাস্ট্রিজ পেয়েছে ৮ কোটি টাকা ও নর্দান করপোরেশন পেয়েছে ১৮ কোটি ৫০ লাখ টাকা। এ ছাড়া এনসিসি ব্যাংকের মাধ্যমে ল্যান্ড মার্ক ফুটওয়্যার পেয়েছে ১৪ কোটি টাকা ও ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে এস এম নিটওয়্যার পেয়েছে ১৯ কোটি টাকা।

জানা গেছে, বাংলাদেশে জাপানি বিনিয়োগ উৎসাহিত করতে ২০১৭ সালে ৭০৩ কোটি জাপানি ইয়েনের সমপরিমাণ ৪৬১ কোটি টাকার এ তহবিলের যাত্রা শুরু হয়। পরে তহবিলের আকার বাড়ানো হয়। এটা মূলত পুনঃ অর্থায়ন তহবিল। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ দিয়ে এই তহবিল থেকে টাকা নিতে পারে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বছরে এক লাখ ডলারের পণ্য রপ্তানি করে, এমন বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো এই ঋণ নিতে পারবে। আগে ১০ লাখ ডলারের কম রপ্তানি হলে কোনো প্রতিষ্ঠান ঋণ পেত না। মূলত আরও বেশি গ্রাহককে এই ঋণ দিতে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

এদিকে করোনাভাইরাসের অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকার যে প্রণোদনা ঋণ দিচ্ছে, তার সুদহার সর্বোচ্চ ৫ শতাংশ। এ কারণে গত ডিসেম্বরে জাইকার সহায়তায় গঠিত এই তহবিলের ঋণের সুদহার কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগে এই ঋণের সুদহার ছিল ৭ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংক প্রজ্ঞাপন জারি করে বলে, নতুন-পুরোনো সব ঋণে নতুন সুদহার কার্যকর হবে।

ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, এখন কেন্দ্রীয় ব্যাংক দেড় শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ দেবে। ব্যাংকগুলো সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ ব্যবধানে (স্প্রেড) এই ঋণ দিতে পারবে, আগে যা ছিল ৪ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আরও বেশ কয়েকটি ঋণ আবেদন আছে। দাতা সংস্থার ঋণ হওয়ায় বেশ যাচাই–বাছাই করে দিতে হচ্ছে। এ কারণে ঋণ বিতরণে গতি কম।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন