‘ফল আর্মিওয়ার্ম’ দমনে বাজারে জৈব বালাইনাশক আনল ইস্পাহানি

‘ফল আর্মিওয়ার্ম’ দমনে বাংলাদেশের বাজারে জৈব বালাইনাশক এনেছে ইস্পাহানি অ্যাগ্রো
ছবি: সংগ্রহীত

ফসলবিধ্বংসী পোকা হিসেবে পরিচিত ফল আর্মিওয়ার্ম (fall armyworm) দমনে বাজারে জৈব বালাইনাশক এনেছে ইস্পাহানি অ্যাগ্রো। ‘ফউলিজেন বা এসএফএনপিভি’ নামের এই পণ্য যুক্তরাষ্ট্রের জৈব বালাইনাশক উৎপাদনকারী প্রতিষ্ঠান এজিবাইটেকের (AgBiTech) সঙ্গে যোগাযোগ করে বাজারে আনা হয়।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় ফল আর্মিওয়ার্ম টাস্কফোর্স গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) অডিটরিয়ামে দিনব্যাপী ‘ফল আর্মিওয়ার্ম পর্যবেক্ষণ ও দমন ব্যবস্থাপন’ শীর্ষক কর্মশালার আয়োজন করে। ওই কর্মশালায় ফউলিজেনের বাংলাদেশে বাণিজ্যিকীকরণ প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রউফ। সরকারের পক্ষ থেকে অনুমোদনের আগে পরীক্ষাগার ও মাঠপর্যায়ে এই বালাইনাশকের প্রয়োগ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভুট্টা, তুলা, বাদাম, তামাক, বিভিন্ন ধরনের ফল, সবজিসহ প্রায় ৮০টি ফসলে আক্রমণ করে থাকে ‘ফল আর্মিওয়ার্ম’। তবে ভুট্টায় এর আক্রমণের হার সর্বাধিক। পোকাটি গাছের পাতা ও ফল খেয়ে ফসলের ব্যাপক ক্ষতি করে থাকে। এটি আমেরিকা মহাদেশের পোকা হলেও ২০১৬ সালে আফ্রিকা এবং ২০১৮ সালে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ যেমন ভারত, শ্রীলঙ্কায় এদের আক্রমণ পরিলক্ষিত হয়।