default-image

আন্তর্জাতিক কপিরাইট দিবস উপলক্ষে আয়োজিত ‘মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব’ শীর্ষক ভার্চ্যুয়াল সেমিনারে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের উপস্থিতিতে এ পুরস্কার ঘোষণা করা হয়।

দেশের লুপ্তপ্রায় লোকসংগীতকে নান্দনিক উপস্থাপনার মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা ও কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য আইপিডিসিকে ‘মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা–২০২১’–এ ভূষিত করেছে বাংলাদেশ কপিরাইট অফিস। গত শুক্রবার (২৩ এপ্রিল) আন্তর্জাতিক কপিরাইট দিবস উপলক্ষে আয়োজিত ‘মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব’ শীর্ষক ভার্চ্যুয়াল সেমিনারের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের উপস্থিতিতে এ সম্মাননা ঘোষণা করা হয়।

আইপিডিসি ফাইন্যান্সের এমডি এবং সিইও মমিনুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতিসচিব মো. বদরুল আরেফীন; পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার মো. আবদুস সাত্তার; সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কপিরাইট বোর্ডের সভাপতি সাবিহা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী বাংলাদেশি লোকসংগীত প্রচারের জন্য ২০২০ সালের সেপ্টেম্বরে ‘আইপিডিসি আমাদের গান’ নামের ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম তৈরি করে আইপিডিসি ফাইন্যান্স। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত তাদের ইউটিউব চ্যানেলে ৯টি লোকগানের ট্র্যাক প্রকাশিত হয়েছে। চ্যানেলটিতে লোকসংগীতে পারদর্শী দেশের প্রতিশ্রুতিশীল ও পরীক্ষিত গায়কদের স্টুডিও রেকর্ডেড পারফরম্যান্স রয়েছে। ফকির লালন শাহ, শাহ আবদুল করিম, পল্লিকবি জসিমউদ্দীনসহ একাধিক নামীদামি ব্যক্তির লেখা লোকগানের কভার ইতিমধ্যেই তুমুল জনপ্রিয়তা পেয়েছে তরুণ প্রজন্ম থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে। চ্যানেলটি এ পর্যন্ত ভিউ পেয়েছে ১০ মিলিয়নের বেশি। ইউটিউব ও ফেসবুকের বিভিন্ন চ্যানেলে ‘আইপিডিসি আমাদের গান’-এর গানগুলোর মোট ভিউ ১০০ মিলিয়ন ছাড়িয়েছে।

স্মারকটি গ্রহণকালে আইপিডিসির সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর মমিনুল ইসলাম ‘আমাদের গান’ প্ল্যাটফর্মটির মাধ্যমে ফোক মিউজিকের মতো সংস্কৃতির শিকড় আঁকড়ে থাকা গানগুলোকে বিশ্বমঞ্চে তুলে ধরার আকাঙ্ক্ষার কথা জানান।
লোকগানের ভক্ত ও সংগীত সম্পর্কে উত্সাহীরা ‘আইপিডিসি আমাদের গান’-এর চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন- https://www.youtube.com/channel/UC-cWD4UAwiMGqwCW7tHbv2A

করপোরেট সংবাদ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন