বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল বুধবার ইটিডিএসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এনবিআরের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এটির উদ্বোধন করেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবদুর রউফ তালুকদার। এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এনবিআর যে আয়কর সংগ্রহ করে তার ৬০ ভাগ আসে উৎসে কর থেকে। গত ২০১৯-২০ অর্থবছরে আয়কর খাতে মোট সংগ্রহ হয়েছে ৮৫ হাজার কোটি টাকা। এর মধ্যে ৫১ হাজার কোটি টাকা এসেছে উৎসে কর থেকে। আয়কর আইনের ৩৪টি ধারায় উৎসে কর কাটার বিধান রয়েছে। তবে একেক ধারায় একেক হারের উল্লেখ রয়েছে। এই কার্যক্রম হাতে–কলমে (ম্যানুয়ালি) করা বেশ কঠিন এবং এর তদারকিও প্রায় অসম্ভব।

অনুষ্ঠানে আরও বলা হয়, প্রত্যেক উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠানকে ২টি অর্ধবার্ষিকী রিটার্ন ও ১২টি মাসিক বিবরণী জমা দিতে হয়। স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হওয়ায় এসব কর্মযজ্ঞ সহজ হবে।

এনবিআরের সদস্য (আয়কর নীতি) আলমগীর হোসেন অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। এ ছাড়া উপকর কমিশনার আরিফুল হক কীভাবে এই পদ্ধতি কাজ করে, তা তুলে ধরেন।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন