বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

২০২০ সালের ১ জুলাই বিশিষ্ট ব্যবসায়ী লতিফুর রহমান মারা যান। ২০১৯-২০ অর্থবছরের (২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত) দেওয়া করের ভিত্তিতে এ বছরের সেরা করদাতা নির্বাচিত করেছে এনবিআর। আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন শ্রেণিতে এ বছরের সেরা করদাতাদের তালিকা প্রকাশ করেছে।

এর আগে ২০১৭ সালে এনবিআরের পক্ষ থেকে দীর্ঘ সময় ধরে কর দিচ্ছে, এমন ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা দেওয়া হয়। তখন লতিফুর রহমান ও তাঁর পরিবার এই ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা পায়। বর্তমানে ট্রান্সকম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন লতিফুর রহমান ও শাহনাজ রহমানের কন্যা সিমিন রহমান।

default-image

এ ছাড়া ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেড থেকে প্রকাশিত দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবারও সেরা করদাতা হন। পাশাপাশি ট্রান্সকম গ্রুপ সম্পৃক্ত আরেকটি প্রতিষ্ঠান মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনামও সেরা করদাতা হলেন। এ নিয়ে তাঁরা টানা ষষ্ঠবারের মতো সেরা করদাতার সম্মাননা পেলেন। এ বছর সম্মাননা পাওয়া সাংবাদিক শ্রেণির তালিকায় পাঁচজন বিশিষ্ট সাংবাদিক আছেন। তাঁদের কর কার্ড দেওয়া হবে।

default-image

সাংবাদিক শ্রেণিতে শীর্ষ করদাতার তালিকায় আরও আছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, একই প্রতিষ্ঠানের পরিচালক আবদুল মুকিত মজুমদার এবং চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক।

default-image

ব্যক্তি করদাতাদের পাশাপাশি প্রতিবছর সেরা করদাতা প্রতিষ্ঠানকেও কর কার্ড দেওয়া হয়। এবার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে চারটি প্রতিষ্ঠানকে কর কার্ড দেওয়া হচ্ছে। এই চার প্রতিষ্ঠানের মধ্যে দুটি প্রতিষ্ঠানই ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান। এই শ্রেণিতে শীর্ষ স্থানে আছে ট্রান্সকম গ্রুপের মিডিয়াস্টার লিমিটেড। তৃতীয় স্থানে আছে একই গ্রুপের ট্রান্সক্রাফট লিমিটেড।

মিডিয়াস্টার লিমিটেড থেকে দৈনিক প্রথম আলো প্রকাশিত হয়। আর প্রথম আলো ছাপা হয় ট্রান্সক্রাফট লিমিটেড থেকে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে সম্মাননা পাওয়া চারটি প্রতিষ্ঠানের বাকি দুটি প্রতিষ্ঠান হলো ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড ও সময় মিডিয়া লিমিটেড।

এবার সব মিলিয়ে বিভিন্ন পেশাজীবী শ্রেণিতে ৭৫ জন করদাতাকে কর কার্ড দিচ্ছে এনবিআর। এর পাশাপাশি ৬৬টি প্রতিষ্ঠানও এই সম্মাননা পাচ্ছে। ২০২০-২১ কর বছরের জন্য কর কার্ড দেওয়া হচ্ছে।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন