বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রেসক্লাবে টিসিবির ডিলার দুলাল হোসেন মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘সকালে দেড় টনের একটি ট্রাক নিয়ে পণ্য সংগ্রহ করতে গিয়েছিলাম কিন্তু ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কর্মীরা এসে ট্রাক ফিরিয়ে নিয়ে যান। পরে তিন হাজার টাকা দিয়ে একটি মিনিট্রাক ভাড়া করেছি, এতে দ্বিগুণ খরচ পড়ল।’
গাজীপুর চৌরাস্তার ডিলার রাজ্জাক এন্টারপ্রাইজ জানায়, অনেক খুঁজেও ট্রাক না পেয়ে পণ্য নেওয়া থেকেই বিরত থাকতে হয়েছে।

৪ সেপ্টেম্বর থেকে ২০২০-২১ অর্থবছরের তৃতীয় কিস্তিতে ভ্রাম্যমাণ ট্রাকে সারা দেশে পণ্য বিক্রি শুরু করে টিসিবি। এ দফায় ৩০০ ডিলারের মাধ্যমে বাজার মূল্য থেকে কম দামে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল ও পেঁয়াজ বিক্রি করছে সরকারি সংস্থাটি। টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, প্রতি ট্রাকে প্রতিদিন ৪০০ ক্রেতা পণ্য কেনেন। ট্রাক ধর্মঘটের কারণে প্রতিদিন অন্তত ১ লাখ ২০ হাজার ক্রেতা পণ্য কেনা থেকে বঞ্চিত হবেন, যারা মূলত নিম্ন আয়ের মানুষ।

মঙ্গলবার ভোর থেকে শুরু হওয়া ট্রাক ধর্মঘট চলবে বৃহস্পতিবার ভোর ছয়টা পর্যন্ত। বাংলাদেশ ট্রাক ড্রাইভারস ফেডারেশন সূত্রে জানা গেছে, ১৫ দফা দাবি আদায়ে আন্দোলন করছেন তারা। এর মধ্যে উল্লেখযোগ্য দাবি হলো মোটরযানমালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর কমানো, বর্ধিত আয়কর বাতিল, পুলিশের ঘুষ–বাণিজ্যসহ সব ধরনের হয়রানি বন্ধ, গাড়ির কাগজপত্র পরীক্ষার জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ করা, ভারী মোটরযানচালকদের সহজ শর্তে ও সরকারি ফির বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভিং লাইসেন্স প্রদান।

বাংলাদেশ ট্রাক ড্রাইভারস ফেডারেশন জানিয়েছে, অবিলম্বে দাবি মেনে না নিলে আরও কঠোর আন্দোলনে যাবে তারা।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন