বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তবে জাহাজের মাস্টার ও জাহাজ পরিচালনাকারী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জে দেড় হাজার টন পণ্য পরিবহনের একটি জাহাজে গড়ে তিন হাজার লিটার ডিজেল দরকার হয়। সেই হিসাবে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় প্রতি যাত্রায় খরচ বেড়েছে ৪৫ হাজার টাকা। দেড় হাজার টন পণ্য পরিবহন হলে তাতে টনপ্রতি খরচ বাড়ে ৩০ টাকা। আর যদি ১ হাজার ২০০ টন পরিবহন হয়, তাহলে খরচ বাড়ে টনপ্রতি ৩৭ টাকা।

নৌপথে পণ্য পরিবহনের সিংহভাগই সিমেন্ট শিল্পের কাঁচামাল। বাংলাদেশ সিমেন্ট প্রস্তুতকারক সমিতির সভাপতি আলমগীর কবির গতকাল প্রথম আলোকে বলেন, জ্বালানি খরচ যা বেড়েছে, তার চেয়ে ভাড়া বেশি বাড়ানো হয়েছে। ভাড়া বৃদ্ধির প্রভাব দিন শেষে ভোক্তার কাঁধেই পড়বে। তিনি বলেন, ডিজেলের দাম বাড়ায় খরচ সমন্বয়ের বৈঠকে আমদানিকারকেরা উপস্থিত ছিলেন না। আমদানিকারকদের সঙ্গে আলোচনা করে ভাড়া সমন্বয় করা উচিত ছিল।

ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) সূত্রে জানা গেছে, সোমবার ঢাকায় একটি হোটেলে জাহাজমালিক, পণ্যের এজেন্ট ও স্থানীয় এজেন্টদের এক বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়। পণ্যের এজেন্ট আমদানিকারকের প্রতিনিধি হলেও তাঁদের সিংহভাগ প্রতিষ্ঠানেরই জাহাজ রয়েছে। ফলে কম-বেশি সবাই জাহাজমালিকের প্রতিনিধিত্ব করছেন।

ভাড়া বৃদ্ধির বিষয়ে জানতে ওয়াটার ট্রান্সপোর্ট সেলের আহ্বায়ক নুরুল হকের মুঠোফোনে ফোন করা হলেও তিনি ধরেননি। ফলে এ বিষয়ে তাঁর মতামত জানা যায়নি।

বৈঠকে উপস্থিত ছিলেন কার্গো এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শেখ মো. জাহাঙ্গীর আলম। তিনি প্রথম আলোকে বলেন, ‘বৈঠকে তারা অনেক বেশি ভাড়া বাড়াতে চেয়েছিল। আমরা আপত্তি দেওয়ায় বাড়াতে পারেনি। নতুন ভাড়া ৪ নভেম্বর থেকে কার্যকর করার কথা ছিল। সেটি অনুরোধ করে ১৫ নভেম্বর থেকে নতুন ভাড়া কার্যকর করার কথা বলেছি। সে অনুযায়ী ১৫ নভেম্বর থেকে নতুন ভাড়া কার্যকর হবে বলে তারা বিজ্ঞপ্তি দিয়েছে।’

নৌপথে পণ্য পরিবহনের বড় কেন্দ্রস্থল হলো চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর। গত ২০২০-২১ অর্থবছরে লাইটার জাহাজে করে বন্দরের বহির্নোঙর থেকে সোয়া ছয় কোটি টন আমদানি পণ্য সারা দেশে নেওয়া হয়। ডব্লিউটিসির আওতাধীন জাহাজে এবং শিল্পমালিকদের নিজস্ব জাহাজে এসব আমদানি পণ্য নেওয়া হয় সারা দেশে। শিল্পমালিকদের জাহাজে শুধু নিজেদের আমদানি পণ্য পরিবহন করা হয়। নদীপথে সাধারণত ভোগ্যপণ্য, শিল্পের কাঁচামাল, সার, নির্মাণসামগ্রী ইত্যাদি পরিবহন করা হয়।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন