বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অনাবাসিক কোম্পানিগুলো গত আগস্ট মাসে সেবা বা পণ্য বিক্রির বিপরীতে চলতি মাসে ভ্যাট দিয়েছে। বিষয়টি নিশ্চিত করে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, ‘আমরা মাইক্রোসফটের কাছ থেকে প্রথমবারের মতো ভ্যাট পেয়েছি। তবে তারা রিটার্ন জমা দেওয়ার জন্য সময় চেয়ে অনুরোধ করেছে। আমরা তাদের সময়ও দিয়েছি। বাকি অনাবাসিক কোম্পানিগুলো নিয়মিতভাবে ভ্যাট দিয়েছে।’

সিঙ্গাপুরের ঠিকানা ব্যবহার করে মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেড গত জুলাইয়ে বিআইএন নিবন্ধন নেয়। মাইক্রোসফট বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি সফটওয়্যার ও অ্যাপস বিক্রি করে। এ ছাড়া ইয়াহুর কার্যক্রম মাইক্রোসফটের সঙ্গে যুক্ত। সে জন্য ইয়াহু যেসব সেবা দেয়, তার বিপরীতেও ভ্যাট দিতে হবে।

অবশ্য এত দিন মাইক্রোসফটের সেবার বিপরীতে ভ্যাট রাখা হতো। মূলত মাইক্রোসফটের বিলের টাকা বিদেশে পাঠানোর সময় ভ্যাটের টাকা কর্তন করা হতো। ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কাটার কাজটি করেছে।
এর আগে মে মাসে গুগল ও আমাজন ভ্যাট নিবন্ধন নেয়। গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে সেবা। অন্যদিকে আমাজন নিবন্ধিত হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশনের নামে। প্রতিষ্ঠানটি সেবাধর্মী ব্যবসা করবে। আমাজন যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে।

অনাবাসী প্রতিষ্ঠান হলেও এ দেশে গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করছে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। প্রতিষ্ঠানটি গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট রিটার্ন তৈরিসহ ভ্যাট কর্তৃপক্ষের সঙ্গে সব ধরনের যোগাযোগ রক্ষায় সহায়তা করবে।

এ ছাড়া গত জুনে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বিআইএন নিবন্ধন নেয়। এ সময় গুগল ও আমাজনের মতো ফেসবুকও ব্যাংক হিসাব, ট্রেড লাইসেন্স ও আয়-ব্যয়ের হিসাবের তথ্য দিয়েছে।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন