default-image

মালয়েশিয়ায় আজিয়াটা গ্রুপ বারহাদ ও টেলিনর এশিয়ার টেলিযোগাযোগ ব্যবসা একীভূত হচ্ছে। মালয়েশিয়ায় আজিয়াটার মালিকানাধীন মোবাইল অপারেটরের নাম সেলকম আজিয়াটা বারহাদ। আর টেলিনর এশিয়ার মালিকানাধীন অপারেটরের নাম ডিজিকম বারহাদ। এই দুই অপারেটর একীভূত হয়ে নাম হবে সেলকম ডিজি বারহাদ।

আজ বৃহস্পতিবার আজিয়াটা এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে। তারা বলেছে, তারা একীভূত হওয়ার আলোচনায় অনেক দূর এগিয়েছে। একীভূত হওয়ার ফলে নতুন গঠিত কোম্পানিতে দুই পক্ষের হিস্যা হবে ৩৩ দশমিক ১ শতাংশ করে। আজিয়াটা নিজেরা ও মালয়েশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে কোম্পানিতে হিস্যা নেবে ৫১ শতাংশ।

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে নরওয়েভিত্তিক বহুজাতিক কোম্পানি টেলিনর ও মালয়েশিয়াভিত্তিক বহুজাতিক আজিয়াটা শীর্ষ দুই প্রতিযোগী কোম্পানি। টেলিনরের মালিকানাধীন গ্রামীণফোন বাংলাদেশের বাজারে গ্রাহক ও রাজস্বের দিক দিয়ে শীর্ষ কোম্পানি। তাদের পরই আছে আজিয়াটার মালিকানাধীন মোবাইল অপারেটর রবি।

বিজ্ঞাপন

সেলকম ও ডিজিকমের ব্যবসা একীভূত হলে সেটি হবে মালয়েশিয়ার শীর্ষ টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান। গ্রাহক দাঁড়াবে ১ কোটি ৯০ লাখ। বছরে রাজস্ব দাঁড়াবে ১ হাজার ২৪০ কোটি মালয়েশিয়ান রিংগিত, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৫ হাজার ৪৬৮ কোটি টাকা।

আজিয়াটার বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গাজ্জালি শেখ আবদুল খালিদ বলেন, ‘সম্ভাব্য একীভূত হওয়ার আলোচনায় এত দূর আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। একীভূত হওয়ার পর মালয়েশিয়ায় সবচেয়ে বড় অপারেটর হবে এটি।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, একীভূত কোম্পানিতে সবচেয়ে বেশি শেয়ারধারী হওয়ায় শুরুতে কোম্পানির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগের অধিকার আজিয়াটা। তারা টেলিনরের সঙ্গে আলোচনা করে নতুন কোম্পানির চেয়ারম্যান হিসেবে ইজ্জাদ্দিন ইদ্রিসকে নিয়োগ দেওয়ার কথা বলেছে। আর নতুন কোম্পানির সিইও হবেন ইদহাম নবাবী।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন