default-image

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে রুপার দাম বেড়ে যাওয়ায় রুপার তৈরি সব ধরনের মুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ৩ হাজার টাকা, ৩ হাজার ৩০০ ও ৩ হাজার ৫০০ টাকার রুপার মুদ্রার দাম একবারে বেড়ে হয়েছে ৪ হাজার টাকা। আজ কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে মুদ্রার দাম বাড়ানোর এ তথ্য জানায়। এসব মুদ্রার অভিহিত মূল্য ১০ থেকে ১০০ টাকার মধ্যে।

এতে বলা হয়, স্বাধীনতার রজতজয়ন্তী ও বাংলাদেশ ব্যাংকের রজতজয়ন্তী উপলক্ষে তৈরি ৩১ দশমিক ৪৭ গ্রাম ওজনের মুদ্রার দাম ৩ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছে। বঙ্গবন্ধু সেতু উদ্বোধন উপলক্ষে ৯০ শতাংশ রুপা ও ১০ শতাংশ নিকেল দিয়ে তৈরি তিন হাজার টাকার মুদ্রার দাম বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে। বাংলাদেশের ৪০তম বিজয়বার্ষিকী, বিদ্রোহী কবিতার ৯০ বছর উপলক্ষে তৈরি ২৫ গ্রাম ওজনের মুদ্রার দাম সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকা করা হয়েছে।

বিজ্ঞাপন
সব ধরনের রুপার মুদ্রার দাম একবারে বেড়ে হয়েছে চার হাজার টাকা। তাৎক্ষণিক এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

একইভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তৈরি ৩০ গ্রাম ওজনের রুপার মুদ্রার দাম ছিল সাড়ে তিন হাজার টাকা, জাতীয় জাদুঘরের শতবর্ষ উপলক্ষে ২২ গ্রাম ওজনের মুদ্রার দাম ছিল তিন হাজার টাকা, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ উপলক্ষে ৩০ গ্রাম ওজনের মুদ্রা তিন হাজার টাকা। এর সব কটির দাম বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে।

এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতজন্মবার্ষিকী উপলক্ষে ২১ দশমিক ১০ গ্রাম ওজনের মুদ্রার দাম সাড়ে তিন হাজার থেকে বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে।
তাৎক্ষণিক এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন