default-image

বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল), বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মতো সরকারি সব সংস্থাকে নিজেদের টাকায় চলতে হবে। নিজেরা যে টাকা আয় করে, সেই টাকা দিয়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আজ অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর এই নির্দেশ সাংবাদিকদের জানান।

প্রধানমন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃতি দিয়ে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারি সংস্থাগুলো তো নিজেরা আয় করে। তাহলে যে টাকা আয় করে, সেই টাকা দিয়ে কেন চলতে পারে না। কেন সরকারের দিকে মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। সরকারি সংস্থাগুলোকে নিজেদের পায়ে দাঁড়ানো এবং স্বাবলম্বী হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি কোষাগার থেকে সংস্থাগুলোকে টাকা দেওয়া হবে না বলে জানান পরিকল্পনামন্ত্রী।

তাহলে সরকারি সংস্থাগুলো কীভাবে চলবে—এমন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আপনি ব্যবসা করবেন, সেখানে তো আমি গিয়ে বুদ্ধি দিতে পারি না। আপনি ব্যবসা করেন, তাই আপনিই বুদ্ধি খাটিয়ে কাজ করুন। সকাল-সন্ধ্যায় যদি মন্ত্রী–সচিবেরা সংস্থাগুলোকে বুদ্ধি দিতে যান, সেটা নিশ্চয়ই ভালো দেখাবে না।’

প্রধানমন্ত্রী গণভবনে থেকে ভার্চ্যুয়ালি একনেক সভায় অংশগ্রহণ করেন। পরে পরিকল্পনামন্ত্রী তাঁর দপ্তর থেকে ভার্চ্যুয়ালি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বিজ্ঞাপন

সরকারি সংস্থাগুলো নিজেদের টাকায় চলার বিষয়টি আলোচনায় আসে আজ একনেকে বিটিসিএলের একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে। ৯৫ কোটি টাকা খরচে ‘বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে টেলিযোগাযোগ স্থাপন’ শিরোনামের একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্প তো বিটিসিএল নিজেদের টাকায় বাস্তবায়ন করতে পারে। কারণ, তারা নিজেরা আয় করে।

এর আগে বিভিন্ন সময়ে সরকারি কোষাগারের টাকা দিয়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর প্রকল্প বাস্তবায়নে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল সরকারপ্রধান থেকে। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশনের মতো স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে নিজেদের টাকায় চলতে নির্দেশ দেওয়া হয়েছিল।

গত ২৮ জুলাই অনুষ্ঠিত একনেক সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, অনেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে স্বাধীন নয় বলে সমালোচনা করেন। তাদের স্বাধীন হতে হলে সরকারের কাছ থেকে টাকা নেওয়া বন্ধ করতে হবে। নিজেদের স্বাবলম্বী হতে হবে। সরকারি প্রতিষ্ঠানগুলো স্বশাসিত। নিজেদের আইন দিয়ে চলে। জনগণকে বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে। জনগণকে সেবা দিলে সেখান থেকে নিশ্চয়ই তাদের আয় হওয়ার কথা। নিজেদের আয়ের টাকা দিয়েই তাদের চলা উচিত বলেও মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী।

এদিকে আজকের সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় ১১ হাজার ৯০১ কোটি টাকা ব্যয় মোট ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকার দেবে ৮ হাজার ৯৯১ কোটি টাকা। বাকি টাকা উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন