default-image

করোনা সংক্রমণ রোধে সরকারঘোষিত সাত দিনের বিধিনিষেধ শেষে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও বিপণিবিতান খুলে দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতারা। তাঁরা বলছেন, জীবন-জীবিকা ও অর্থনীতির স্বার্থে সাত দিন বিধিনিষেধ পালনের পর ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

রাজধানীর মগবাজারের একটি রেস্তোরাঁয় আজ মঙ্গলবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানান বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতারা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, মহাসচিব জহিরুল হক ভূঁইয়া প্রমুখ।

বিজ্ঞাপন

সাত দিন পর দোকান ও বিপণিবিতান খুলে দেওয়ার দাবির পেছনে সমিতির নেতারা যুক্তি দিয়েছেন, ব্রাজিলে করোনায় এক দিনে ৪ হাজার লোক মারা যাওয়া সত্ত্বেও দেশটির সরকার অর্থনীতি বাঁচিয়ে রাখার স্বার্থে লকডাউন করবে না বলে ঘোষণা দিয়েছে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের বিধিনিষেধের কারণে ৫ এপ্রিল দোকানপাট-বিপণিবিতান বন্ধ হয়ে যায়। পরে ব্যবসায়ীদের বিক্ষোভের মুখে বৈশাখের বিক্রির জন্য গত শুক্রবার থেকে সীমিত পরিসরে ব্যবসাপ্রতিষ্ঠান খোলার সুযোগ দেয় সরকার। সকাল নয়টা থেকে বিকেল পাঁচ পর্যন্ত দোকানপাট ও বিপণিবিতান চালু রয়েছে। তবে কাল থেকে শুরু হওয়া এক সপ্তাহের ‘সর্বাত্মক লকডাউনে’ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এতে ঈদকেন্দ্রিক ব্যবসায় ব্যাপক লোকসানের আশঙ্কা করছেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন
অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন