সর্বশেষ ১২ এপ্রিল সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়েছিল। বিশ্ববাজারে সোনার দাম ইতিমধ্যে প্রতি আউন্সে (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) ৭১ মার্কিন ডলার কমেছে।

সোনার নতুন এই দর আগামীকাল মঙ্গলবার থেকে কার্যকর হবে। জুয়েলার্স সমিতি আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়। সর্বশেষ ১২ এপ্রিল সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়েছিল। বিশ্ববাজারে সোনার দাম ইতিমধ্যে প্রতি আউন্সে (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) ৭১ মার্কিন ডলার কমেছে। সেই হিসাবে ভরিতে দাম কমার কথা কমপক্ষে ২ হাজার টাকা। অথচ দেশে প্রতি ভরিতে দাম কমানো হয়েছে সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা।

বিশ্ববাজারে সোনার দাম বেশ উত্থান-পতনের মধ্যে রয়েছে। আগের দফায় আমরা যখন মূল্যবৃদ্ধি করেছিলাম, তখন বিশ্ববাজারের দর অনুযায়ী আড়াই হাজার টাকা বাড়ানোর দরকার ছিল। কিন্তু হঠাৎ করে দাম বেশি বাড়ালে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে, সেই বিবেচনায় কম বাড়ানো হয়েছিল।
দিলীপ কুমার আগরওয়ালা, সাধারণ সম্পাদক, বাজুস

এ বিষয়ে জানতে চাইলে বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা প্রথম আলোকে বলেন, ‘বিশ্ববাজারে সোনার দাম বেশ উত্থান-পতনের মধ্যে রয়েছে। আগের দফায় আমরা যখন মূল্যবৃদ্ধি করেছিলাম, তখন বিশ্ববাজারের দর অনুযায়ী আড়াই হাজার টাকা বাড়ানোর দরকার ছিল। কিন্তু হঠাৎ করে দাম বেশি বাড়ালে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে, সেই বিবেচনায় কম বাড়ানো হয়েছিল। বিশ্ববাজারে আবার যদি দাম কমে, তাহলে দেশেও আবার দাম সমন্বয় করা হবে।’

দাম কমায় মঙ্গলবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৭ হাজার ৬৮২ টাকা।

দাম কমায় মঙ্গলবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৭ হাজার ৬৮২ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭৪ হাজার ১৮৩ টাকা, ১৮ ক্যারেট ৬৩ হাজার ৫৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫৩ হাজার ৭১ টাকায়।

সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৮ হাজার ৮৪৯ টাকা, ২১ ক্যারেট ৭৫ হাজার ৩৪৯ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৫৬০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৫৩ হাজার ৮২৯ টাকায়। মঙ্গলবার থেকে ২২ ও ২১ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা, ১৮ ক্যারেটে ৯৯১ ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৭৫৮ টাকা দাম কমছে।
সোনার দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত থাকছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন