বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বেচাকেনা যা–ই হোক না কেন, বর্তমানে ২৪ ধরনের ব্যবসায় ইএফডি মেশিন বসানো বাধ্যতামূলক। এই তালিকায় আছে মিষ্টির দোকান, রেস্তোরাঁ, ফাস্ট ফুডের দোকান, আবাসিক হোটেল, বিউটি পারলার, পোশাকের শোরুম, ডিপার্টমেন্টাল স্টোর, সুপারশপ, লন্ড্রি, জুয়েলারি বা গয়নার দোকান, কমিউনিটি সেন্টার, ব্যায়ামাগার বা জিম, গৃহস্থালির ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক পণ্যের দোকান, বড় ও মাঝারি ব্যবসা (পাইকারি ও খুচরা)। কিন্তু এসব ব্যবসাপ্রতিষ্ঠানের বেশির ভাগের ইএফডি বা পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন নেই।

গত অক্টোবর মাসে ইএফডি মেশিনের দাম নির্ধারণ করে দেয় এনবিআর। এর দাম ২০ হাজার ৫৩৩ টাকা। এককালীন বা তিন মাসের কিস্তিতে পরিশোধ করতে পারবেন ব্যবসায়ীরা। মেশিন বসানোর এক মাসের মধ্যে প্রথম কিস্তিতে ১০ হাজার ৫৩৩ টাকা পরিশোধ করতে হবে। পরের দুই মাসে ৫ হাজার টাকা করে পরিশোধ করা যাবে।

ইএফডির পাশাপাশি সেলস ডেটা কন্ট্রোলার (এসডিসি) মেশিনও বসানো যাবে। ওই মেশিনের দামও ঠিক করেছে এনবিআর। এসডিসির দাম পড়বে ২৪ হাজার ৫৯৬ টাকা। সে ক্ষেত্রে প্রথম মাসে ১২ হাজার ৫৯৬ টাকার পরিশোধ করতে হবে। পরের দুই মাসে ছয় হাজার টাকা করে পরিশোধ করে মেশিনের মালিক হয়ে যাবেন ব্যবসায়ীরা।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন