বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এনবিআরের জারি করা এই আদেশ গত ২৯ আগস্ট থেকে কার্যকর হবে। এসব প্রকল্পের মেয়াদ যত দিন থাকবে, তত দিন এই কর অব্যাহতির সুবিধা মিলবে। সাধারণত দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত প্রকল্পে এ ধরনের ভ্যাট মওকুফের সুবিধা দেওয়া হয়। যে ৬৭টি প্রকল্পে ভ্যাট মওকুফের সুবিধা দেওয়া হয়েছে, সেগুলো কেয়ার, সেভ দ্য চিলড্রেন, ওয়ার্ল্ড ভিশন, হেলেন কেলার ইন্টারন্যাশনালসহ বেসরকারি সংস্থাগুলোর সহায়তায় বাস্তবায়ন করছে সরকার।

প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হলো বহুমুখী ব্যবহারযোগ্য সাইক্লোন শেল্টার মেরামত; খানার সক্ষমতা বৃদ্ধি এবং উন্নয়নের সুযোগ বৃদ্ধি (সৌহার্দ্য); নবযাত্রা; ভবিষ্যতের জন্য চাল ও অন্যান্য ফসল বৈচিত্র্যকরণ কার্যক্রম; বৈশ্বিক শ্রম কর্মসূচি; সামাজিক ও আচরণ পরিবর্তনগত যোগাযোগ কার্যক্রম; ইউএসএইডের নীতিনির্ধারকদের জন্য গবেষণা; বৈজ্ঞানিক উপায়ে বহুমাত্রিক পুষ্টি কর্মসূচি; ইউএসএইডের কাউকে পিছিয়ে রাখা যাবে কার্যক্রম; মামণি মাতৃস্বাস্থ্য, নবজাতকের যত্ন ব্যবস্থা শক্তিশালী করা; শান্তি ও ন্যায়বিচার ব্যবস্থা শক্তিশালী করার কার্যক্রম; সর্বজনীন পরিবার পরিকল্পনা কর্মসূচি সম্প্রসারণ; সংক্রমণ রোগ চিহ্নিতকরণ ও পর্যবেক্ষণ; শ্রমিকদের ক্ষমতায়ন ও অংশগ্রহণ কার্যক্রম বৃদ্ধি; জরুরি খাদ্যনিরাপত্তা কর্মসূচি; কৃষিসহায়তা কার্যক্রম।

এ দেশের এডিপিভুক্ত প্রকল্পগুলোর শুল্ক-কর দিতে হয়। তবে যেসব প্রকল্পে সামাজিক দায়বদ্ধতা, বিশেষ করে বিদেশি সাহায্য সংস্থার অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন হয়, সেগুলো শুল্ক-কর মওকুফ করার রেওয়াজ বহুদিন ধরেই বিদ্যমান।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন