default-image

ড্রেপারস সাসটেইনেবল ফ্যাশন অ্যাওয়ার্ড ২০২১ পেয়েছেন চট্টগ্রামের রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানা ডেনিম এক্সপার্টের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন। সাসটেইনেবল ফ্যাশন চ্যাম্পিয়ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন তরুণ এই উদ্যোক্তা।

‘ড্রেপারস’ যুক্তরাজ্যের ১৩৪ বছর পুরোনো বিশ্বখ্যাত ফ্যাশন ম্যাগাজিন। প্রতিবছর সাসটেইনেবল বা টেকসই ফ্যাশন সম্মেলনের আয়োজন করে ড্রেপারস কর্তৃপক্ষ। এতে সারা বিশ্ব থেকে ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ফ্যাশন জগতের মানুষ অংশ নেন। গত বছর এই সম্মেলনে ড্রেপারস সাসটেইনেবল ফ্যাশন অ্যাওয়ার্ড অন্তর্ভুক্ত করা হয়েছে। ৯ জন বিচারকের সমন্বয়ে একটি বোর্ড সারা বিশ্বের ফ্যাশনশিল্পের ভালো উদ্যোগগুলো যাচাই-বাছাই করে পুরস্কারের জন্য মনোনয়ন দেয়। ডেনিম এক্সপার্ট কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

মোস্তাফিজ উদ্দিন ছাড়া পুরস্কার পেয়েছে বেস্ট কার্বন ফুটপ্রিন্ট ইনিশিয়েটিভ শ্রেণিতে অল বার্ডস, বেস্ট সার্কুলারটি ইনিশিয়েটিভ শ্রেণিতে চেম্বারি অ্যান্ড কোং, বেস্ট সাপ্লাই চেন ইনিশিয়েটিভ শ্রেণিতে শেপ ইন, বেস্ট ইউজ অব টেকনোলজি ফর গুড শ্রেণিতে ফাইবার ট্রেসি এবং ব্র্যান্ড অব দ্য ইয়ার শ্রেণিতে ব্লেকম্যান। এ ছাড়া লন্ডন কলেজ অব ফ্যাশনের জো মারাসিন গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড, ইসকো পজিটিভ চেঞ্জ অ্যাওয়ার্ড, হায়ারস্ট্রিট রিকমার্স অ্যাওয়ার্ড এবং সাসটেইনেবল টেক্সটাইল ইনোভেশন অ্যাওয়ার্ড পেয়েছে প্রিমালফট।

বিচারকেরা মোস্তাফিজ উদ্দিন সম্পর্কে বলেছেন, মোস্তাফিজ উদ্দিনের প্রতিষ্ঠিত বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ ক্রেতা, বিক্রেতা ও নীতিনির্ধারকদের মধ্যে সেতুবন্ধন রচনা করছে, যা টেকসই শিল্প প্রতিষ্ঠায় বড় ভূমিকা রাখছে। করোনাকালে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারকদের ক্রয়াদেশ বাতিল ও স্থগিতের বিষয়ে সোচ্চার ছিলেন তিনি। ক্রয়াদেশ বাতিল ও স্থগিতের বিষয়ে বিশ্বব্যাপী জোরালো ক্যাম্পেইন করেছেন মোস্তাফিজ উদ্দিন।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন